রুপপুর বিদ্যুৎকেন্দ্র: রাশিয়ান ঠিকাদারের চেক প্রতারণায় পথে বসেছেন ঠিকাদার

শিশির মোজাম্মেলঃ

রুপপুর বিদ্যুৎকেন্দ্রের রাশিয়ান ঠিকাদারের চেক প্রতারণা পথে বসেছেন ঠিকাদাররা ও সরবরাহকারীরা।

রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে রাশিয়ান ঠিকাদার রইন ওয়ার্ল্ড নামে এক ঠিকাদারি প্রতিষ্ঠান বালু ফিলিং, স্টীল স্ট্রাকচার ভবন নির্মানের কাজে নিয়োজিত।

এই রইন ওয়ার্ল্ড বাংলাদেশের সরবরাহকারীদের নিকট হতে তাদের মালামাল সরবরাহের আহ্বান জানালে দেশীয় সরবরাহকারীরা আগ্রহী হয়ে নিয়ম মাফিক মালামাল সরবরাহ করেন। কিন্ত বিল পরিশোধ করার জন্য প্রিমিয়ার ব্যাংকের চেকে বিল পরিশোধ করেন।

কিন্ত সরবরাহকারীরা চেক নিয়ে প্রিমিয়ার ব্যাংকে বিল উত্তোলন করতে গেলে তাদের চেক বাউন্স করে। এভাবেই চলে যাচ্ছে মাসের পর মাস। বছরের পর বছর।

রইন ওয়ার্ল্ডের ঢাকার গুলশান অফিসে যোগাযোগ করা হলে কারো কোন হদিস পাওয়া যাচ্ছে না।

বাংলাদেশে কর্মরত রইন ওয়ার্ল্ডের ডািরেক্টর জেনারেল আর এ বারাতাস ভিল্লির কোন হদিসও পাওয়া যাচ্ছে না।

অনুসন্ধানে জানা গেছে, মেসার্স আকরাম এন্টারপ্রাজকে দেওয়া প্রায় দেড় কোটির বেশি টাকার একটি চেক ২৩ ডিসেম্বর ইস্যু করে রইন ওয়ার্ল্ড। কিন্ত ওই চেকের অনুকুলে একাউন্টটিতে কোন টাকা আজও জমা পড়েনি।

বারবার রইন ওয়ার্ল্ডকে মেসার্স আকরাম এন্টারপ্রাইজ বিল পরিশোধে অনুরোধ করেও কোন কুল কিনারা না পেয়ে হতাশ হয়ে পরিশেষে আইনের আশ্রয় নেয়।

আদালতে মামলা করলে আদালত রইন ওয়ার্ল্ড ডাইরেক্টর সহ ৬ আমাসীকে সমন নোটিশ জারি করেন।

আসামীরা হলোন, আর এ বারাতাস ভিল্লি, সারজি মাকসিথোভ, আলগ কভসিন, রাকিব জামান পারভেজ, ফরিদুল ইসলাম অভি, রাশেদ উদ্দীন পারভেজ।

আগামী ৮ অক্টোবর ২০২০ রইন ওয়ার্ল্ডের আদালতে হাজির থাকার কথা রয়েছে।

ইতিপূর্বে রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কেলেঙ্কারিতে দেশব্যাপি নানা গুঞ্জন রটে। মূলত রুপপুর বিদ্যুৎ কেন্দ্রটি দেশের একমাত্র অত্যাধুনিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। কিন্ত শুরু থেকে এই প্রতিষ্ঠানটি নির্মানে ঠিকাদারদের নানা অনিয়মে ভেঙ্গ পড়েছে আসল কাঠামো। এসব অনিয়মের অন্তরারে রয়েছে মুখোশধারী এসব বিদেশি প্রতিষ্ঠান।

Print Friendly, PDF & Email
FacebookTwitter