শক্তিমান অভিনেতা এটিএম শামসুজ্জামান আর নেই

বিনোদনঃ

শক্তিমান অভিনেতা এটিএম শামসুজ্জামান আর নেই। আজ ২০ ফেব্রুয়ারি, শনিবার ভোর রাতে রাজধানীর সূত্রপুরের নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে বরেণ্য এই অভিনেতার বয়স হয়েছিল ৭৯ বছর।

তার মেয়ে কোয়েল আহমেদ একটি বেসরকারি টিভি চ্যানেলকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আব্বা আর নেই। আব্বা আর নেই। শুক্রবার বিকেলে আব্বাকে বাসায় নিয়ে আসছিলাম।’

এটিএম শামসুজ্জামান হাসপাতালে আর থাকতে না চাওয়ায় গতকাল তাকে বাসায় নিয়ে আসা হয় বলেও জানান তার মেয়ে। তিনি তার পিতার আত্মার শান্তির জন্য সকলের দোয়া কামনা করেছেন।

এর আগে অক্সিজেন লেভেল কমে যাওয়ায় গত ১৭ ফেব্রুয়ারি, বুধবার তাকে পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়।  চিকিৎসকেরা প্রথম দিকে এটিএম শামসুজ্জামানের শরীরে করোনার উপস্থিতি সন্দেহ করেছিলেন। তবে পরে  নমুনা পরীক্ষার ফলাফলে করোনা নেগেটিভ আসে।

১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুর জন্মগ্রহণ করেন এটিএম শামসুজ্জামান। ঢাকার পগোজ স্কুল, কলেজিয়েজ স্কুল, রাজশাহীর লোকনাথ হাইস্কুল হয়ে ম্যাট্রিকুলেশন পাস করেন ময়মনসিংহের সিটি কলেজিয়েট হাইস্কুল থেকে। পরে ভর্তি হন জগন্নাথ কলেজে। তার পিতা নুরুজ্জামান ছিলেন পেশায় উকিল। রাজনীতি করতেন শেরেবাংলা একে ফজলুল হকের সঙ্গে।

১৯৬১ সালে বিষকন্যা চলচ্চিত্রের সহকারী পরিচালক হিসেবে বিনোদন জগতে যাত্রা শুরু হয় এটিএম শামসুজ্জামানের। শতাধিক চলচ্চিত্রের কাহিনী রচনা করেছেন তিনি। অভিনেতা হিসেবে প্রথম বড় পর্দায় তাকে দেখা যায় ১৯৬৫ সালের দিকে। তবে ১৯৭৬ সালে আমজাদ হোসেনের ‘নয়নমণি’সিনেমায় খল অভিনেতা হিসেবে আলোচনায় আসেন তিনি। এরপর বহু চলচ্চিত্রে ও নাটকে অভিনয় করেছেন তিনি।

তিনি অভিনয়ের পাশাপাশি পরিচালনাও করেছেন। সেইসাথে কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ রচনায়ও সিদ্ধহস্ত ছিলেন এই গুণী শিল্পী।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter