শিক্ষার্থীরা বাইরে অকারণে বের হলে ব্যবস্থা

শিক্ষাঃঃ

স্কুল-কলেজ বন্ধের সুযোগে শিক্ষার্থীরা বাইরে অকারণে বের হলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রিপ‌রিষদ স‌চিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (১৫ মার্চ) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে নিয়মিত ব্রিফিংয়ে সচিব একথা জানান। হোম কোয়ারেন্টিনের বিষয়ে সরকার কঠোর অবস্থানে বলেও জানান তিনি।

১৬ মার্চ, সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উঠে আসে কোভিড-১৯ মোকাবিলা প্রসঙ্গ।

সরকার প্রধান শেখ হাসিনার সভাপতিত্বে এই সভায় রাষ্ট্রের করণীয় আলোচনা করেন নীতি নির্ধারকরা। বৈঠক শেষে সচিবালয়ে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব। বলেন, বিদেশফেরতরা কোয়ারেন্টিন না মানলেই আইনি ব্যবস্থা নেবে সরকার।

মন্ত্রী পরিষদ স‌চিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘বিদেশ থেকে যারা আসবে। তারা সরকারি অনুষ্ঠান ও যেকোনো ট্রেনিং থেকে আসলে সকলকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবে।

এ বিষয়ে কোন ছাড় নেই। যদি কেউ এটা অমান্য করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সুযোগে ছেলেমেয়েরা অহেতুক বাড়ির বাইরে যাতে সময় না কাটান, সে ব্যাপারেও সতর্ক থাকতে বলেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরো বলেন, ‘সব স্কুল ও কলেজ ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সাথে নির্দেশনা দেয়া হয়েছে; অভিভাবকরা নিশ্চিত করবেন যাতে সে (শিক্ষার্থী) বাইরে একা একা ঘুরে বেড়ান।’

তিনি বলেন, ‘আরেকটা জিনিস অনুরোধ করি- মসজিদ, মাদরাসা ও পেপারের মাধ্যমে বলে দেবেন- যদি কারো জ্বর এবং সর্দি-কাশি হয় তিনি যেন কোনো পাবলিক প্লেসে না আসেন। মসজিদ বা অফিসেও না। আমরাও অফিসে বলে দিয়েছি জ্বর এবং সর্দি-কাশি থাকলে সে অফিসে আসবে না।’

এছাড়া সভায় মুজিব বর্ষের বিশেষ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ চূড়ান্ত, বাংলাদেশ জাতীয় আরকাইভস আইন-২০২০ এবং বাংলাদেশ ট্যুর অপারেটর আইন ২০২০ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয়।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter