শিক্ষা-তথ্য-বিনোদন এ প্ল্যাটর্ফম তৈরিতে প্রতিযোগিতা শুরু

তথ্য প্রযুক্তিঃ
তরুণ প্রজন্মের জন্য শিক্ষা-তথ্য-বিনোদন (এডুইনফোটেইনমেন্ট) ভিত্তিক একটি উদ্ভাবনী ওটিটি প্ল্যাটর্ফম তৈরির লক্ষ্যে শুরু হলো আইডিয়া প্রতিযোগিতা।

রবিবার এটুআই র্কতৃক অনলাইনে আয়োজিত ‘ওটিটি প্ল্যাটর্ফম ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ প্রতিযোগিতার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সম্মানিত সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম পিএএ।

এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এর সচিব জনাব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন (বেসিস) এর পরিচালক জনাব এ কে এম আহমেদুল ইসলাম বাবু এবং এটুআই এর পলিসি অ্যাডভাইজর জনাব আনীর চৌধুরী।

ওটিটি প্ল্যাটর্ফম ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২ র্শীষক প্রতিযোগিতার লক্ষ্য হলো এমন একটি ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটর্ফম তৈরি যাতে পরর্বতীতে শিক্ষা, কৃষি, তথ্য, বিনোদনসহ বিভিন্ন খাতের চাহিদা অনুযায়ী মানসম্পন্ন ও খাতভিত্তিক কনটেন্ট থাকবে। যা একটি শিক্ষা-তথ্য-বিনোদনের (এডুইনফোটেইনমেন্ট) ওটিটি প্ল্যাটর্ফম হিসেবে দেশের ১৩ থেকে ৪০ বছর বয়সী তরুণসহ সকল ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে পছন্দের কন্টেন্ট পৌঁছে দিতে সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া দেশীয় মূল্যবোধের প্রতি তরুণদের ইতিবাচক মানসিকতা তৈরিতেও এই প্ল্যাটর্ফমটি গুরুত্বর্পূণ অবদান রাখবে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দেশীয় উদ্ভাবকদেরকে আগামী ১৭ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে স্ব-স্ব আইডিয়া প্রস্তাবনা আকারে জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

প্রতিযোগিতা সর্ম্পকে বিস্তারিত জানতে ভিজিট করুন: http://challenge.gov.bd

র্নিধারিত সময়ের মধ্যে নাগরিকদের কাছ থেকে জমা হওয়া উদ্ভাবনী আইডিয়াগুলো থেকে পরর্বতীতে সম্মানিত জুরি র্বোড টেকসই ও সম্ভাবনাময়ী সেরা আইডিয়াকে পুরস্কৃত করবেন।

উল্লেখ্য, প্রাথমিক যাচাই-বাছাই শেষে উদ্ভাবকদের কাছ থেকে পাওয়া উদ্ভাবনী প্রস্তাবনাগুলো থেকে ১০টি সেরা আইডিয়া প্রদানকারী উদ্ভাবকদের নিয়ে একটি বুটক্যাম্প এর আয়োজন করা হবে। বুটক্যাম্পে সম্মানিত বিচারকদের সামনে উদ্ভাবকেরা তাদের উদ্ভাবনী আইডিয়ার সর্ম্পকে বিস্তারিত তুলে ধরার সুযোগ পাবেন। সেখান থেকে র্সবোত্তম ও বিজয়ী আইডিয়া প্রদানকারী/প্রতিষ্ঠানকে প্রতিনিয়ত মেনটরিং করার পাশাপাশি প্রস্তাবিত আইডিয়ার গবেষণা ও উন্নয়নের জন্য সীড মানি হিসেবে বিভিন্ন ধাপে ১ কোটি টাকা প্রদান করা হবে।

প্রধান অতিথি বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম পিএএ বলেন, র্বতমানে সবকিছুই ইন্টারনেট ভিত্তিক হয়ে গেছে এবং মূলধারার টেলিভিশন চ্যানেল, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটর্ফমের পাশাপাশি বিশ্বব্যাপী এখন ওটিটি প্ল্যাটর্ফমের গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে। ওটিটি প্ল্যাটর্ফমের কন্টেন্টগুলোতে দেশীয় মূল্যবোধের সাথে সঙ্গতি রাখার পাশাপাশি বির্তকিত কন্টেন্টগুলো পরিহার করতে হবে। এসব কন্টেন্ট র্নিবাচনের ক্ষেত্রে অটোমেটিক ভেরিফিকেশন সিস্টেম ব্যবহার এবং কন্টেন্টগুলো সঠিকভাবে র্আকাইভের ব্যবস্থাও গ্রহণ করতে হবে। সকলের জন্য এই প্ল্যাটর্ফমটিতে অ্যাক্সেসিবিলিটি নিশ্চিতে শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের উপযোগী কন্টেন্ট প্রচারের একটা উদ্যোগ নেওয়া যেতে পারে।

এছাড়া প্ল্যাটর্ফমটি ডিজিটাল বাংলাদেশের পরর্বতী লক্ষ্য ২০৪১ সালের র্স্মাট বাংলাদেশ বাস্তবায়নে গৃহীত যাবতীয় উদ্যোগগুলো সঠিকভাবে প্রচারের মাধ্যমে র্স্মাট বাংলাদেশ বির্নিমাণে সহায়ক ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ওটিটি প্ল্যাটর্ফম ইনোভেশন চ্যালেঞ্জ এর মাধ্যমে এমন একটি এডুইনফোটেইনমেন্ট প্ল্যাটর্ফম তৈরি করা হবে যেখানে সেক্টর ভিত্তিক কনটেন্ট এর পাশাপাশি ইউজার জেনারেটেড কনটেন্টও দেওয়া যাবে।

বাংলাদেশে ওটিটি প্ল্যাটর্ফমের গ্রহণযোগ্যতাকে কাজে লাগিয়ে বিনোদন, শিক্ষা, প্রশিক্ষণ, র্কমক্ষেত্র সব ধরনের কন্টেন্ট থাকবে যা দিয়ে সাধারণ জনগণের নিজের জীবনের বিভিন্ন ক্ষেত্রে ভূমিকা রাখতে সহযোগিতা করবে।

এই ওটিটি প্ল্যাটর্ফম তৈরি করার প্রধান উদ্দেশ্য হলো ভবিষ্য প্রজন্মের মানসিকতায় ইতিবাচক পরির্বতনের লক্ষ্যে সরকারি সেবা, অপরাধ জগত থেকে দূরে রাখতে সহযোগিতা, দেশাত্মবোধ ও স্বাস্থ্যবিধি সর্ম্পকে সচেতন করার পাশাপাশি বিনোদন ও তথ্য প্রদান নিশ্চিত করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আনীর চৌধুরী বলেন, ওটিটি প্ল্যাটর্ফমটিতে সরকারের পাশাপাশি বেসরকারি ও উন্নয়ন সংস্থাগুলোর কনটেন্টও যুক্ত করা হবে। সমন্বিত কনটেন্টের ওটিটি প্ল্যাটর্ফম হিসেবে সরকারি সহায়তায় এটি
সবসময় পরিচালনা করা হবে এমন নয়। আইডিয়া প্রদানের ক্ষেত্রে উদ্ভাবকদেরকে ওটিটি প্ল্যাটর্ফমটি ভবিষ্যতে র্আথিকভাবে টেকসই করার পাশাপাশি উপযুক্ত বিজনেস মডেলও প্রস্তাব করতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি’র
সহায়তায় পরিচালিত ‘এটুআই’ আয়োজিত এই অনুষ্ঠান সঞ্চালনা করেন এইচডি মিডিয়া ম্যানেজার মিজ পূরবী
মতিন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এটুআই এর ইনোভেশন ফান্ড এক্সর্পাট জনাব নাঈম আশরাফী।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন এটুআই, তরুণ উদ্ভাবক এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter