শিক্ষা প্রতিষ্ঠানের সুরক্ষায় ডেটল-হারপিক ও স্কাউটস-এর উদ্যোগ

শিক্ষাঃ

ডেটল-হারপিক, বাংলাদেশ স্কাউটস-এর মাধ্যমে সারা দেশের ১০০ টি স্কুলে সুরক্ষা-সামগ্রী বিতরণ করেছে।

এ উদ্দেশ্যে ডেটল হারপিক  রাজধানীর কাকরাইলে অবস্থিত স্কাউট ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করে।

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির কারণে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রায় দেড় বছর বন্ধ ছিল। এ সময় সবরকম পাঠদান অনলাইনে সম্পন্ন হতো।

তবে বর্তমান আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম হওয়ার কারণে সরকার সম্প্রতি সকল শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালু করেছে। এবং সর্বত্র সঠিকভাবে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা তা নিশ্চিত করতে সরকারের সাথে একযোগে এ উদ্যোগ গ্রহণ করেছে ডেটল-হারপিক

বাংলাদেশ স্কাউটস-এরজাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমুল হক-এর সভাপতিত্বে সুরক্ষা-সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলঙ্করণ করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক, প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক। সেইসাথে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (এক্সটেনশন স্কাউটিং) ও ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার; বাংলাদেশ স্কাউটস-এর নির্বাহী পরিচালক আরশাদুল মুকাদ্দিস। এছাড়া আরও উপস্থিত ছিলেন, ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ-এর শুভেচ্ছা  দূত চিত্রনায়ক রিয়াজ আহমেদ; বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) ও অতিরিক্ত সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ড. মুহাম্মদ মোশাররফ হোসেন; রেকিট বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার সালাহউদ্দিন আহমেদ তারেক; এক্সটার্নাল অ্যাফেয়ার্স ম্যানেজার মোঃ রাকিব উদ্দিন এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক, প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, “সরকার কর্তৃক শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্তের পর থেকেই আমরা শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে আসছি। বর্তমান মহামারিকালে আমরা লক্ষ্য করছি, বাংলাদেশ স্কাউটস-এর কাজের প্রাসঙ্গিকতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে এবং স্কাউটস-এর আদর্শ বর্তমান সময়ের জন্য খুবই উপযোগী। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের কাজে ডেটল-হারপিক-এর অবদান নিঃসন্দেহে অনস্বীকার্য।” এছাড়াও অনুষ্ঠানে তিনি আরও নিশ্চিত করেছেন যে অতি শীঘ্রই ১২ থেকে ১৮ বছর বয়সীদের ভ্যাকসিন প্রদান করা শুরু হবে।

অনুষ্ঠানের সভাপতি এবং জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমুল হক তার বক্তব্যেবলেন, “বাংলাদেশ স্কাউটস-এর হাত ধোয়া কার্যক্রমটি আমি আমার স্কাউটস জীবনে ৩০ বছরেরও বেশি সময় ধরে দেখে আসছি। তা সত্ত্বেও আমরা প্রতিনিয়ত এই কার্যক্রমের প্রসারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছি। সমাজের জন্য গৃহীত বিভিন্ন উদ্যোগে রেকিট বাংলাদেশ-কে আমরা দীর্ঘদিন ধরে পাশে পেয়ে আসছি। শিক্ষা প্রতিষ্ঠানের সুরক্ষা নিশ্চিতে ডেটল-হারপিক-এর এমন অবদানের জন্য আমরা কৃতজ্ঞ।”

ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ-এর শুভেচ্ছা দূত চিত্রনায়ক রিয়াজ আহমেদ বলেন,“প্রায় দেড় বছর পর শিক্ষাঙ্গনে শিক্ষার্থীরা আবার আসা শুরু করেছে। চলমান মহামারির কথা মাথায় রেখে তাই আমাদের শিক্ষার্থীদের স্বাস্থ্য-সুরক্ষা নিশ্চিত করা আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে।

আমি আশাকরি, ডেটল-হারপিক-এর এই সুরক্ষা-সামগ্রী স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে এক বিশেষ ভূমিকা রাখবে।”

রেকিট বাংলাদেশ-এর মার্কেটিং ম্যানেজার সালাহউদ্দিন আহমেদ তারেক বলেন, “২০১৭ সাল থেকে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ সমাজে ব্যাক্তিগত ও পরিবেশ পরিচ্ছন্নতা নিশ্চিতে কাজ করে আসছে। যেহেতু কোভিড-১৯ এখনো পুরোপুরি নির্মূল হয়নি, তাই শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করা বাঞ্ছনীয়। আমরা মনে করি, সুরক্ষা-সামগ্রীগুলোর মাধ্যমে আরও সহজভাবে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে চলতে পারবে।” 

তিনি আরও বলেন, “ডেটল হারপিক-এর লক্ষ্যকে এগিয়ে নিয়ে যেতে বাংলাদেশ স্কাউটস-কে পাশে পেয়ে আমরা গর্বিত। আমি আশাবাদী, আমাদের এই যৌথ প্রচেষ্টা দেশব্যাপী একটি ইতিবাচক প্রভাব সৃষ্টি করবে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter