সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি অনেকেই মানছেন নাঃ প্রধানমন্ত্রী

সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি অনেকেই মানছেন নাঃ প্রধানমন্ত্রী

জাতীয়ঃ
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য বিভাগের দেয়া স্বাস্থ্যবিধি অনেকেই মানছেন না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

আজ ২০ এপ্রিল, সোমবার সকাল ১০টায় গণভবন থেকে দেশের আট জেলার প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্বাস্থ্যকর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

এসময় দেশে করোনাভাইরাস পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে রয়েছে উল্লেখ করে যেসব এলাকা এখনো আক্রান্ত হয়নি, সেখানে প্রবেশ ঠেকাতে কঠোর হওয়ারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতিতে অনেকে স্বাস্থ্যবিধি মানছেন না। এই পরিস্থিতিতে সবাইকেই নিজেকে সুরক্ষিত রাখতে হবে। অপরকে সুরক্ষিত রাখতে হবে। জনসমাগমে যাওয়া যাবে না। সরকার ইতোমধ্যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিয়েছে।’

এখন জনগণ সচেতন হলেই করোনা মোকাবিলা সম্ভব বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।

এই এপ্রিল মাসটা একটু কঠিন হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আগেই বলেছিলাম এই মাসে সাবধানে থাকতে হবে। যেখানে যখন প্রয়োজন লকডাউন করা হচ্ছে। দেশের কথা মানুষের কথা চিন্তা করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীসহ বিভিন্ন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।’

মানুষ যেন সংক্রমিত না হয় সে জন্য সকল পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘সবাই পারসোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) ব্যবহার করলে ডাক্তারদের দেব কিভাবে?’ ডাক্তার-স্বাস্থ্যকর্মী ছাড়া কেউ যেন এসব বিশেষ সুরক্ষা সরঞ্জাব ব্যবহার না করেন সে আহ্বানও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘সারা বিশ্ব আজ আতঙ্কিত। বিশ্বে অতীতে এই পরিস্থিতি হয়নি। ২৫০ কোটি মানুষ ঘরবন্দী। এমনকি ধর্মীয় প্রতিষ্ঠানগুলোও। এই কঠিন পরিস্থিতিতে আমাদের অর্থনৈতিক কাঠামো ঠিক রাখতে আমরা কৃষির দিকে বেশি নজর দিচ্ছি। আমাদের মাটি আল্লাহর দেওয়া নেয়ামত।’

দেশের কোথাও যেন এক ইঞ্চি আবাদি জমিও খালি না থাকে সে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সবাই যার যার অবস্থান থেকে উৎপাদন করুন।’

ঢাকা বিভাগের মানিকগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল ও কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ বিভাগের জামালপুর, শেরপুর, নেত্রকোণা ও ময়মনসিংহের প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্বাস্থ্যকর্মীদের সাথে অনুষ্ঠিত কনফারেন্সটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সরাসরি সম্প্রচার করে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter