সংলাপ: এইচ টি ইমাম ও কাদেরের বক্তব্যে ধুম্রজাল

অনলাইনঃ
প্রধানমন্ত্রীর পূন: নিয়োগকৃত রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও একটি সংলাপ করবেন।

প্রধানমন্ত্রী সবার সহায়তা চান। সে কারণেই এই সংলাপ করবেন তিনি।

মঙ্গলবার ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এইচ টি ইমাম এসব কথা বলেন।

নতুন করে নিয়োগ পাওয়ার পর এদিন জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যান প্রধানমন্ত্রীর পাঁচ উপদেষ্টা। সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এইচ টি ইমাম।

উপদেষ্টা জানান, প্রধানমন্ত্রী তো সকলের। প্রধানমন্ত্রীকে অন্যান্য দল, তারা যদি মেনে নেন এবং আমার মনে হয় নিশ্চয়ই সকলেই মেনে নেবেন। অবশ্যই তাকে সহযোগিতাও করবেন। আমাদের প্রধানমন্ত্রী তো বলেছেন, তিনি আবার একটি সংলাপ করবেন। আগের সংলাপে যারা অংশগ্রহণ করেছিল, তাদের তিনি আমন্ত্রণ করবেন। কিন্তু নতুন নির্বাচন নিয়ে আলোচনা করতে হবে বলে যে কথাটি বলা হচ্ছে, তা অত্যন্ত অবাস্তব এবং হাস্যকর।

ঐক্যফ্রন্টকে ইঙ্গিত করে তিনি আরও বলেন, ‘নতুন নির্বাচন বাস্তবে সম্ভব নয়। পাঁচ বছর পরেই নির্বাচন হবে। অতএব এখন বাস্তবতা মেনে নিয়ে সকলে সহায়তা করুন। আমাদের দিক থেকে আমরা পাঁচজন উপদেষ্টা এবং সরকারের মন্ত্রিপরিষদে যারা আছেন- সকলেই সকলের সহায়তা চাইবো। প্রধানমন্ত্রী বললে, আমরা অন্যদের সঙ্গে (বিরোধী রাজনৈতিক দল) কথাও বলবো। আপনারা (ঐক্যফ্রন্ট) আসুন, বাংলাদেশ তো সকলের, দেশকে গড়ে তুলি।’

কিন্ত মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় ওবায়দুল কাদের প্রশ্ন তোলেন, সংলাপ শব্দটি এল কোথা থেকে? তিনি বলেন, ‘সংলাপ নিয়ে আমরা তো কিছু বলিনি। কেউ যদি মনগড়া খবর পরিবেশন করেন, তাহলে তো কিছু করার নেই। আমি যে বক্তব্য রেখেছি, তার অডিও-ভিডিও ক্লিপ রয়েছে, সেখানে সংলাপের কোনো বিষয় নেই।

ঐক্যফ্রন্ট, যুক্তফ্রন্ট, বিএনপি, বাম গণতান্ত্রিক জোট, ইসলামি জোট সব মিলিয়ে মোট ৭৫টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছিলেন। সেই দলগুলোর নেতৃবৃন্দকে প্রধানমন্ত্রী আবারও গণভবনে আমন্ত্রণ জানাতে চান শুভেচ্ছা বিনিময়ের জন্য। তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে সংলাপের কোনো প্রয়োজন নেই। এখানে সংলাপ নিয়ে ধূম্রজাল কোথা থেকে এল? আমি তো সংলাপ শব্দটি উচ্চারণ করিনি। বলা হয়েছে গণভবনে প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানাবেন, শুভেচ্ছা বিনিময় করবেন। একটু আপ্যায়নের ব্যবস্থাও থাকবে। এই ছিল আমাদের কথা। এখানে ধূম্রজাল কেন হবে, সংলাপ কেন হবে?

সংলাপের বিষয়ে মন্ত্রী কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী একবারও সংলাপের কথা বলেননি। আমি বলেছি, তিনি (প্রধানমন্ত্রী) আমন্ত্রণ জানাবেন। আমি তো সংলাপের কথা বলিনি। কাজেই এ শব্দটি কোথা থেকে এল, আমি জানি না।

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে অর্থনৈতিক উপদেষ্টা ড.মসিউর রহমান, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড তৌফিক-ই-এলাহী চৌধুরী এবং নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক উপস্থিত ছিলেন।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter