সাইকেলে রাইডশেয়ার শুরু

অনলাইনঃ

রাজধানীর গুলশানে চালু করা হয়েছে বাইসাইকেল রাইড শেয়ারিং। একটি বেসরকারি উদ্যোক্তা ‘জো-বাইক’ বাণিজ্যিক ভিত্তিতে গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় এ বাইসাইকেল রাইড শেয়ারিং পরিচালনা করবে।

এ ৪ টি এলাকার ২২টি পয়েন্টে শতাধিক বাইসাইকেল ইতিমধ্যে রাখা হয়েছে। যে কেউ অ্যাপ ব্যবহার করে প্রতি মিনিট এক টাকা হারে বাইসাইকেলগুলো ব্যবহার করতে পারবে।

আজ বুধবার রাজধানীর গুলশানে একটি বাইসাইকেল রাইড শেয়ারিং উদ্বোধন করেন ডিএনসিসি’র মেয়র মোঃ আতিকুল ইসলাম। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, স্থপতি ইকবাল হাবিব, অধ্যাপক আখতার মাহমুদ প্রমুখ।

ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর ঢাকা শহর উপহার দেওয়ার জন্য বাইসাইকেল ব্যবহার করার জন্য আহবান জানিয়ে ডিএনসিসি’র মেয়র বলেন, “সারা বিশ্বে ধনী-গরিব, নারী-পুরুষ নির্বিশেষে সবাই বাইসাইকেল ব্যবহার করে। আজকের এই প্রয়াসটি পরীক্ষামূলকভাবে চালু করা হলো। তারপর উত্তরায় এবং পর্যায়ক্রমে সমগ্র ডিএনসিসিতে সম্প্রসারণ করার ইচ্ছা আছে। এর ফলে অনেকের কর্মসংস্থান হবে। আমরা সমন্বিতভাবে পথচারী ও বাইসাইকেল লেনের জন্য কাজ করছি”। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য, স্বাস্থ্য ঠিক রাখার জন্য বাইসাইকেল ব্যবহার করার জন্য তিনি নগরবাসীর প্রতি আহবান জানান। 

আতিকুল ইসলাম বলেন, “আসুন পরিবেশ বাঁচানোর জন্য, কার্বন নিঃসরণ কমানোর জন্য বাইসাইকেল ব্যবহার করি। ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর ঢাকা উপহার দেয়ার জন্য সাইকেল ব্যবহার করি। এমনকি অর্থ সাশ্রয়ের জন্য আমরা সাইকেল ব্যবহার করতে পারি। ঢাকা শহরকে বাঁচাতে হলে সাইকেলের ব্যবহার বাড়াতে হবে। সাইকেলের ব্যবহার সময়ও বাঁচাবে”।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter