শিশির মোজাম্মেলঃ
বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে গত ৫ নভেম্বর, ২০২২ ঢাকার লা মেরিডিয়ান হোটেলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় বাংলাদেশ সি-স্যুট এওয়ার্ডস।

আয়োজনটির প্রযোজনায় ছিলো ইউনাইটেড গ্রুপ এবং সহযোগিতায় ছিলো টিম গ্রুপ, দ্য ডেইলি স্টার এবং মেট্রোপলিটান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ঢাকা (এমসিসিআই)।

আয়োজনটিতে বাংলাদেশের কর্পোরেট সেক্টরে অসাধারন অবদান রাখা ব্যক্তিদের পুরস্কৃত করা হয়।

আয়োজনটির শুরুতে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং ডিরেক্টর শরিফুল ইসলাম বলেন, “বাংলাদেশের পরবর্তী পর্যায়ের লিডারশিপকে সুদৃঢ় করার লক্ষ্যকে অর্জনের জন্য কাজ করবে এই পুরস্কারটি। দেশের সি লেভেল ব্যক্তিদের সম্মাননা প্রদান এবং তাদের অভিজ্ঞতাকে তুলে ধরবে এই আয়োজন।”

অনুষ্ঠানটিতে প্রায় ৩৫০ জন বিজনেস লিডার, বিশেষজ্ঞ এবং পেশাদার ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন। আয়োজনটির প্রথম সংস্করণটিতে প্রায় ৩০ টি কম্পানি থেকে ১০০ এর অধিক নমিনেশন জমা পরে।

একটি বিশেষজ্ঞ জুরিবোর্ড নিখুঁত পর্যালোচনার মাধ্যমে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করেন। এই জুরি বোর্ডের সদস্য ছিলেনঃ প্রফেসর ডক্টর সৈয়দ ফেরহাত আনোয়ার, প্রফেসর, ইন্সটিটিউট অব বিজনেস আডমিনিসট্রেশন (আইবিএ), ইউনিভার্সিটি অব ঢাকা; প্রেসিডেন্ট, এশিয়া মার্কেটিং ফেডারেশন; ব্যারিস্টার নিহাদ কবির, প্রেসিডেন্ট, বিল্ড;ইমিডিয়েট ফরমার প্রেসিডেন্ট, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই); কাজী এম শাহেদ, কো-ফাউন্ডার এন্ড পার্টনার, জুনোকস কনসালটিং; মুহাম্মদ এ. (রুমী) আলী, চেয়ারম্যান, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স – বাংলাদেশ ব্যাংকিং কর্পোরেশন; অধ্যাপক মোহাম্মদ আবদুল মোমেন, ডিরেক্টর, ইন্সটিটিউট অব বিজনেস আডমিনিসট্রেশন (আইবিএ), ঢাকা বিশ্ববিদ্যালয়; প্রফেসর ইমরান রহমান, ভাইস চ্যান্সেলর ও ডিন, স্কুল অফ বিজনেস, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ; নকিব খান, চিফ কনসালটেন্ট ও সিইও, নকিব খান অ্যাসোসিয়েটস; কর্পোরেট কনসালটেন্ট, নেসলে বাংলাদেশ লিমিটেড; এজাজুর রহমান, ম্যানেজিং ডিরেক্টর এন্ড লিড কোচ, মাইন্ড ম্যাপার বাংলাদেশ; সিইও, আইএসসিইএ এশিয়া; এম. জুলফিকার হোসেন, সিইও এবং লিড কনসালটেন্ট, গ্রো এন এক্সেল; আনিস এ খান, ডিরেক্টর, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই); চেয়ারম্যান, ভেলোর অব বাংলাদেশ; এবং নাজমুল হায়দার এফসিএমএ, প্রেসিডেন্ট, আই-ক্যালিপার্স।

১৬ টি ভিন্ন ভিন্ন ক্যাটেগরিতে ১৬ জন এক্সিকিউটিভদের এই পুরস্কারটি প্রদান করা হয়। পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা হচ্ছেনঃ সিইও এক্সেলেন্স অ্যাওয়ার্ড- রূপালী হক চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড; সিইও/এমডি অফ দ্য ইয়ার (ফর বিজনেস রেভেনিও পার এন্যাম ওভার ১০০০ ক্রোর) – শেহজাদ মুনিম, ম্যানেজিং ডিরেক্টর, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ; সিইও/এমডি অফ দ্য ইয়ার (ফর বিজনেস রেভেনিও পার এন্যাম ওভার ১০০ ক্রোর – ৪৯৯ ক্রোর)- আসিফ আরিফ তাবানি, চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর; মিরপুর সিরামিক ওয়ার্কস লিমিটেড; সিইও/এমডি অফ দ্য ইয়ার (সোশ্যাল বিজনেস)- তামারা হাসান আবেদ, ম্যানেজিং ডিরেক্টর; ব্র্যাক এন্টারপ্রাইজ; এন্টারপ্রেনার অফ দ্য ইয়ার – আহসান খান চৌধুরী, চেয়ারম্যান ও সিইও, প্রাণ-আরএফএল গ্রুপ; সিইও/এমডি অফ দ্য ইয়ার (স্টার্টআপ)- সৈয়দা আম্বারিন রেজা, ম্যানেজিং ডিরেক্টর ও কো-ফাউন্ডার, ফুডপান্ডা বাংলাদেশ লিমিটেড; ইমার্জিং সিইও অফ দ্য ইয়ার – গোলাম মুর্শেদ, ম্যানেজিং ডিরেক্টর ও সিইও, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি; চিফ বিজনেস অফিসার/ বিজনেস ডিরেক্টর অফ দ্য ইয়ার- শেখ আমিনুর রহমান, চিফ বিজনেস অফিসার, নগদ লিমিটেড;

চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার/ কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর অফ দ্য ইয়ার – তৈমুর রহমান, চিফ কর্পোরেট ও রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লি.; চিফ সেলস অফিসার/ সেলস ডিরেক্টর অফ দ্য ইয়ার – সৈয়দ ইকবাল মাহমুদ হোসেন, সেলস ডিরেক্টর, নেসলে বাংলাদেশ লিমিটেড; চিফ ডিজিটাল অফিসার/ ডিজিটাল ডিরেক্টর অফ দ্য ইয়ার – সোলায়মান আলম, চিফ ডিজিটাল অ্যান্ড স্ট্র্যাটেজি অফিসার, গ্রামীণফোন লিমিটেড; চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার/ হিউম্যান রিসোর্সেস ডিরেক্টর অফ দ্য ইয়ার – সৈয়দ তানভীর হোসেন, চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার,ডিভিশনাল হেড, পিপল এন্ড অর্গানাইজেশন, গ্রামীণফোন লিমিটেড; চিফ মার্কেটিং অফিসার/ মার্কেটিং ডিরেক্টর অফ দ্য ইয়ার – মোহাম্মদ ফিরোজ আলম, চিফ মার্কেটিং অফিসার, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি; চিফ অপারেটিং অফিসার/অপারেশন্স ডিরেক্টর অফ দ্য ইয়ার – মোহাম্মদ খুরশেদ আলম, অপারেশন ডিরেক্টর, আকিজ বিল্ডিং ম্যাটেরিয়ালস; চিফ টেকনোলজি অফিসার/ টেকনোলজি ডিরেক্টর অফ দ্য ইয়ার – মোহাম্মদ আজমল হুদা, চিফ প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজি অফিসার, বিকাশ লিমিটেড; চিফ ফিন্যান্স অফিসার/ ফিন্যান্স ডিরেক্টর অফ দ্য ইয়ার – জাহিদ মালিতা, সিএফও এবং ফিন্যান্স ডিরেক্টর, ইউনিলিভার বাংলাদেশ।

বাংলাদেশ সি-স্যুট এওয়ার্ডস ২০২২ অনুষ্ঠিত হয় বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ফ্ল্যাগশিপ আয়োজন লিডারশিপ সামিটের ধারাবাহিকতায়। ষষ্ঠ লিডারশিপ সামিটের মূল থিম ছিলো ‘টান্সফরমেটিভ হিউমেন লিডারশিপ ডিউরিং এক্সট্রা অর্ডিনারি টাইমস।”

দিনব্যাপী সামিটটিতে দেশ এবং বিদেশের বিভিন্ন বিশেষজ্ঞ এবং নেতৃস্থানীয় ব্যক্তিরা অংশগ্রহণ করে নিজেদের অভিজ্ঞতা এবং নেতৃত্বের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

আয়োজনটি ৪ টি প্যানেল ডিসকাশন, ৪টি কি নোট সেশন এবং একটি ইনসাইট সেশনের সমন্বয়ে পরিচালিত হয়। আয়োজনটিতে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম উন্মোচন করে প্রতিষ্ঠানটির নতুন দ্বিমাসিক প্রকাশনা ‘সিএও রিভিউ’।

একইসাথে আয়োজনটিতে ঘোষনা দেওয়া হয় প্রতিষ্ঠানটির নতুন উদ্যোগ, লিডারশিপ একাডেমির।

লিডারশিপ সামিট ২০২২ এর কি নোট স্পিকার ছিলেনঃ ভিভিয়েন রিড, ডিরেক্টর, লিডারশিপ ট্রেনার কমপ্লেক্সিবিলিটি পিটিই লিমিটেড, অস্ট্রেলিয়া, তওসিফ ইশতিয়াক, পার্টনার, বোস্টন কনসাল্টিং গ্রুপ, মালয়েশিয়া; আর গোপালাকৃষ্ণ, সিইও, দ্যা মাইন্ডওয়ার্কস; সাবেক ডিরেক্টর, টাটা সন্স লিমিটেড; লেখক এবং কর্পোরেট এডভাইজর; এবং প্রফেসর রজার লেভারমোর, ডিন এন্ড এসোসিয়েট প্রফেসর, এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, থাইল্যান্ড।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে এবারের লিডারশিপ সামিটের প্রযোজনায় ছিলো ইউনাইটেড গ্রুপ এবং সহযোগিতায় ছিলো টিম গ্রুপ, দ্য ডেইলি স্টার এবং মেট্রোপলিটান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ঢাকা (এমসিসিআই)।

এছাড়াও সহায়তায় ছিলো বেক্সিমকো ফার্মা। ইভেন্টের স্ট্র্যাটেজিক পার্টনার- মাইন্ড ম্যাপার বাংলাদেশ, নলেজ পার্টনার- মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ (এমএসবি), লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টনার- বাংলাদেশ অর্গানাইজেশন ফর লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট (বোল্ড), টেকনোলজি পার্টনার- আমরা টেকনোলজিস লিমিটেড, পিআর পার্টনার- ব্যাকপেজ পিআর, একাডেমিয়া পার্টনার – লিডারশিপ একাডেমি।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter