সৌদি বিমান হামলায় ২৯ শিশু নিহত

আন্তর্জাতিক রিপোর্টঃ

সৌদি আরবের সামরিক জোটের বিমান হামলায় ইয়েমেনে ২৯ শিশু নিহত হয়েছে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক রেড ক্রস কমিটি এ তথ্য জানিয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ৩০ জন। সাদা প্রদেশের দাহিয়ান এলাকায় বাসে করে শিশুরা ভ্রমণ করছিল। এ সময় হামলা চালানো হয়।

হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় নিহতদের সংখ্যা ৪৩ বলে জানিয়েছে। সৌদি জোট বলছে, তাদের বিমান হামলা যৌক্তিক বা বৈধ। এই জোটের সমর্থন রয়েছে ইয়েমেনের সরকারের ওপর।

সৌদি জোট বলছে, তারা কখনই ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালায় না। তবে মানবাধিকার সংগঠনগুলো বলছে, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট বাজার, স্কুল, হাসপাতাল ও আবাসিক এলাকায় হামলা চালাচ্ছে।

এর মধ্যে ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত সাবেক ব্রিটিশ কূটনীতিক মার্টিন গ্রিফিথস যুদ্ধরত পক্ষগুলোকে নিয়ে বৈঠকের পরিকল্পনা করছেন। আগামী সেপ্টেম্বরে তাদের জেনেভায় আমন্ত্রণ জানানো হতে পারে।

মার্টিন গ্রিফিথস বিবিসিকে বলেন, সংঘর্ষের সমাধান না হলে ইয়েমেনের পতন ঘটবে। ইয়েমেনের স্থানীয় লোকজন বলছেন, দাহিয়ান মার্কেটের সামনে দিয়ে যাওয়ার সময় বাসটি হামলা শিকার হয়। বাসে স্থানীয় লোকজন ও স্কুলের শিক্ষার্থীরা ছিল।

শিশুবিষয়ক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন বলছে, পিকনিক থেকে শিশুরা স্কুলে ফিরছিল। মার্কেটের সামনে চালক বাস থামিয়ে পানীয় নিচ্ছিলেন।

-পিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter