১৪ দেশে ৭০ গুণ বেশি সংক্রামক নতুন করোনা

১৪ দেশে ৭০ গুণ বেশি সংক্রামক নতুন করোনা

করোনা সংবাদঃ
দ্রুততার সঙ্গে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছেন করোনাভাইরাসের নতুন ধরনটি। এ পর্যন্ত এটির তিনটি রূপ বিশ্বের অন্তত ১৪টি দেশে শনাক্ত হওয়ার সংবাদ পাওয়া গেছে।

আগের করোনাভাইরাসের চাইতে ৭০ গুণ বেশি সংক্রামক এই নতুন ধরনের করোনাভাইরাসটি।

যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়ার পর ইউরোপের সীমানা ছাড়িয়ে কানাডা, অস্ট্রেলিয়া, লেবানন, জাপান ও সিঙ্গপুরেও এই ভাইরাসটির নতুন ধরন শনাক্ত হয়েছে বলে বিবিসি’র সংবাদে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইউরোপের আটটি দেশে এই করোনাভাইরাস শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে। অন্যান্য দেশে যে ব্যক্তিদের শরীরে এই ভাইরাসটি শনাক্ত হয়, তাদের অধিকাংশই সম্প্রতি যুক্তরাজ্য ভ্রমণ করে দেশে ফিরেন।

সুইডিশ স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যুক্তরাজ্যফেরত এক সুইডিশ নাগরিকের শরীরে গতকাল ২৬ ডিসেম্বর, শনিবার শনাক্ত হয়েছে নতুন ধরনের করোনাভাইরাস। একই দিনে এ ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তির বিষয় নিশ্চিত করেছে কানাডার স্বাস্থ্য কর্মকর্তারা। তারা জানান, গতকাল ২৬ ডিসেম্বর অন্টারিও প্রদেশে নতুন করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে।

এর আগের দিন নতুন করোনায় আক্রান্ত ব্যক্তির তথ্য জানায় ফ্রান্স। তারা জানায়, দেশটির মধ্য-পশ্চিমাঞ্চলের ট্যুর শহরের ওই বাসিন্দা সম্প্রতি যুক্তরাজ্য থেকে ফিরেন। তার শরীরে কোনো ধরনের লক্ষণ না দেখা দিলেও তাকে আইসোলেশনে রাখা হয়েছে।

একই দিন জাপান কর্তৃপক্ষ জানায়, পাঁচজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। বিমানবন্দরেই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের সকলেই সম্প্রতি যুক্তরাজ্য থেকে ফেরেন।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এই পাঁচজনের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত ও সংক্রমণের সম্ভাব্য পথ খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছেন তারা।

২১ ডিসেম্বর লন্ডন থেকে ফেরা এক ব্যক্তির শরীরে নতুন ধরনের করোনা শনাক্তের তথ্য গত ২৫ ডিসেম্বর, শুক্রবার নিশ্চিত করে লেবানন।

ইতালি সরকার ২৪ ডিসেম্বর জানিয়েছে, নতুন করোনাভাইরাসে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি শনাক্ত করেছে দেশটি। যদিও তিনি সম্প্রতি বিদেশ ভ্রমণে যাননি। নিজ এলাকায়ই তিনি এতে আক্রান্ত হয়েছেন।

একই দিন নাইজেরিয়ায় নতুন করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এক ব্যক্তি শনাক্ত হওয়ার তথ্য জানায় আফ্রিকান রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (আফ্রিকা সিডিসি)। যদিও তিনি সম্প্রতি দেশের বাইরে যাননি।

সিঙ্গাপুরে এক যুক্তরাজ্যফেরত ব্যক্তির শরীরে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত হয় ২৪ ডিসেম্বর।

নেদারল্যান্ডসের স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি ইয়ং গত ২২ ডিসেম্বর জানান, তাদের দেশেও করোনার নতুন ধরনে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা গত ২১ ডিসেম্বর জানান, যুক্তরাজ্যফেরত তাদের দুই নাগরিকের শরীরে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত করা হয়েছে।

ডেনমার্কে এ পর্যন্ত ৯ জন নতুন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এ পর্যন্ত স্পেনে ৪ জনের শরীরে নতুন ধরনের করোনা শনাক্ত হয়েছে। এদের সকলেই যুক্তরাজ্য থেকে সম্প্রতি স্পেনে ফিরেছেন।

গত সপ্তাহে বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় নতুন করোনাভাইরাস শনাক্ত হয়। যদিও তাদের দেশে শনাক্ত হওয়া করোনার নতুন রূপটি যুক্তরাজ্যের চেয়ে ভিন্ন।

গত ১৪ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত হয়। এ পর্যন্ত দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের শতাধিক জায়গায় শনাক্ত হয়েছে এই ভাইরাস। ইতোমধ্যে সহস্রাধিক মানুষ এতে আক্রান্ত হয়েছেন।

নতুন ধরনের করোনা ভাইরাসটি আরো বেশি সংক্রামক বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। গত সেপ্টেম্বরে লন্ডনসহ ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে এটি ছড়িয়ে পড়তে শুরু করে। নতুন এই করোনাভাইরাসটি অত্যন্ত সংক্রামক। এটি আরো সহজে এবং দ্রুতগতিতে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে দেখা যায়। তবে এটি পুরনো ভাইরাসটির চেয়ে বেশি বিপজ্জনক নয় বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

এটি শনাক্ত হওয়ার পর ইতোমধ্যে যুক্তরাজ্যের সঙ্গে ৪০টির বেশি দেশের বিমান যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter