৭৮ উপজেলা নির্বাচনের ১ম ধাপে আওয়ামীলীগ এগিয়ে

সারাদেশঃ
৭৮ উপজেলায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শেষে প্রাথমিক গণনায় ও বেসরকারি ফলাফলে প্রায় সব কয়টি উপজেলায় এগিয়ে রয়েছে আওয়ামী লীগ।

এ নির্বাচনে বিএনপিসহ ঐক্যফ্রন্ট ও বামদলগুলো ভোট বর্জন করেছে।

এরই মধ্যে বেশ কয়েকটি উপজেলার বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে। বেসরকারিভাবে নির্বাচিত উপজেলা চেয়ারম্যানরা হলেন: কুড়িগ্রাম সদরে আনাম উদ্দিন আহমেদ, সিরাজগঞ্জের শাহজাদপুরে আবুল কালাম আজাদ, নীলফামারীর সৈয়দপুরে মাখসেদুল মমিন, ডিমলায় তোফায়েল আহমেদ, পঞ্চগড় সদরে আমিরুল ইসলাম, তেঁতুলিয়ায় কাজী মাহমুদুর রহমান, আজমেরিগঞ্জে মোরতুজা হাসান, বানিয়াচংয়ে আবুল কাশেম চৌধুরী ও নাটোরের লালপুরে ইসাহাক আলি। তারা সবাই আওয়ামী লীগের প্রার্থী। আর হবিগঞ্জের মাধবপুরে জয় লাভ করেছেন স্বতন্ত্র প্রার্থী এস এম শাহজাহান।

রোববার প্রথম ধাপে চার বিভাগের ১২ জেলার ৭৮টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন চলে এই ভোটগ্রহণ।

বিএনপিসহ ঐক্যফ্রন্ট এই ভোট বর্জন করেছে। একই সঙ্গে ভোট বর্জন করেছে বামপন্থী দলগুলোও। তবে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ তাদের ৮৭ জনের নাম ঘোষণা করে।

ইসি সূত্র জানায়, প্রথম ধাপের ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ৮০টি উপজেলায়। শুক্রবার ইসি তিন উপজেলায় নির্বাচন স্থগিতের ঘোষণা দেয়। উপজেলা তিনটি হলো-লালমনিরহাট জেলার আদিতমারী, নেত্রকোণা জেলার পূর্বধলা ও সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলা।

এছাড়া জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ ও নাটোর জেলার নাটোর সদর উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই তিন উপজেলায় নির্বাচন হচ্ছে না এবং রাজশাহী জেলার পবা উপজেলায় নির্বাচন আদালত কর্তৃক স্থগিত করা হয়েছে।

প্রথম ধাপের নির্বাচনে ইতোমধ্যে ১৬ জন চেয়ারম্যানসহ মোট ২৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী রয়েছেন।

আরও পড়ুনঃ

প্রতীক্ষার ডাকসু নির্বাচন শুরু, আসছে নতুন নেতৃত্ব

প্রথম ধাপে মোট প্রার্থী ৮৯৪ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে ২৭৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭৩ জন। এসব উপজেলায় মোট ভোটার ১ কোটি ৫২ লাখ ৭০ হাজার ৫ জন। কেন্দ্রের সংখ্যা ৬ হাজার ২১৯ টি এবং ভোট কক্ষের সংখ্যা ৩৯ হাজার ১৫৯ টি।

-এসটি

Print Friendly, PDF & Email
FacebookTwitter