বিশ্বকাপে সোনার বুট লুফে নিচ্ছেন কে

স্পোর্টস ডেস্কঃ

বিশ্বকাপ জেতা হোক বা না হোক, বিশ্বকাপের মঞ্চে এসে একটি ব্যক্তিগত পুরস্কার হাতে তোলার সুযোগ সব ফুটবলারেরই থাকে। সর্বোচ্চ গোলদাতার, গোল্ডেন বুট।

বিশ্বকাপের প্রতিটা আসরের মতো এবারও তাই ফুটবলপ্রেমীদের নজর আছে বেশি গোল করা তারকাদের দিকে। কে থাকতে পারেন শীর্ষে? কে হাতে তুলতে পারেন সোনার জুতা?

এখনো পর্যন্ত গ্রুপ পর্ব থেকে শুরু করে কোয়ার্টার ফাইনাল অব্দি ইংল্যান্ডের ৫টি ম্যাচে মোট ৬টি গোল করেছেন অধিনায়ক হ্যারি কেন। গোল্ডেন বুট জিতে নেওয়ার প্রতিযোগিতায় এখন পর্যন্ত এগিয়ে আছেন এই ইংলিশ ফুটবলার।

অন্যদিকে কেনের ঠিক পর পরই এই দৌড়ে শামিল হয়েছেন বেলজিয়ান রোমেলু লুকাকু। লুকাকু মোট ৪টি গোল করেন বেলজিয়ামের হয়ে। কৌশলী ও একইসাথে গতিময় এই স্ট্রাইকারের আফসোস যে তিনি কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে একবারও বল পাঠাতে পারেননি জালে। ঠিক একইরকম অনুভূতি কাজ করছে হ্যারি কেনেরও, তিনিও কোয়ার্টার ফাইনালে সুইডেনের বিপক্ষে কোনো গোল করতে পারেননি।

এ ছাড়া বিশ্বকাপে মোট চার গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো, স্বাগতিক রাশিয়ার ফুটবলার ডেনিস চেরিসেভ ইতিমধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছেন। ফলে তাঁদের পক্ষে আর সামনে এগোনোর সুযোগ নেই।

বিশ্বকাপে এখন পর্যন্ত টিকে থাকা দলগুলোর আছে বেলজিয়াম, ইংল্যান্ড, ফ্রান্স ও ক্রোয়েশিয়া। দলগুলোর মধ্যে বেলজিয়ামের লুকাকু ও ইংল্যান্ডের কেইনের পরই ৩ গোল করে কিছুটা এগিয়ে আছে অ্যান্তোইন গ্রিজম্যান।

তবে শেষ পর্যন্ত হিসেবটা জমতে পারে কেইন ও লুকাকুর মধ্যে। আজ ফ্রান্সের বিপক্ষে বেলজিয়ামের ম্যাচ ও আগামীকালের ক্রোয়েশিয়ার বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচই অবসান ঘটাবে সব জল্পনা-কল্পনার।

-ডিকে