টুথপেষ্ট শুধু দাঁতই পরিষ্কার করে না

লাইফস্টাইল ডেস্কঃ

টুথপেস্ট প্রতিদিন ব্যবহারের একটি অতি প্রয়োজনীয় প্রসাধন। শুধুমাত্র দাঁত পরিষ্কারের জন্য টুথপেস্ট ব্যবহৃত হলেও গৃহস্থালির দৈনন্দিন পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে রয়েছে টুথপেস্টের ব্যতিক্রমী কিছু ব্যবহার।

চলুন দৈনন্দিন কাজকে সহজ করতে টুথপেস্টের কিছু ব্যতিক্রমী ব্যবহার জেনে নিই।
পোশাক থেকে কলমের কালির দাগ দূর করতে টুথপেস্ট বেশ কার্যকরী। কালিযুক্ত স্থানে টুথপেস্ট লাগিয়ে আস্তে আস্তে ঘষে কলমের কালির দাগ তুলে ফেলুন।

দেয়াল রং পেন্সিলের দাগঃ

ছোট বাচ্চারা যদি আপনার পছন্দের দেয়ালে রং পেন্সিলের আকাবুকি দিয়ে ভরিয়ে তোলে তবে দেয়ালের দাগের ওপর ব্রাশ দিয়ে টুথপেস্ট ঘষুন, দেখবেন দাগ উঠতে শুরু করবে। এরপর সামান্য ভেজা কাপড় বা টিস্যু পেপার দিয়ে মুছে ফেলুন।

কাঠের আসবাবে পানির দাগঃ

কাঠের তৈরি আসবাপত্রে পানির এক ধরণের দাগ পড়ে আর সেই দাগ তুলতে দাগের উপর টুথপেস্ট মেখে কাপড় দিয়ে ঘষুন। আপনার আসবাব থেকে দাগ উঠে যাবে।

পোশাকে লিপস্টিকের দাগঃ

লিপস্টিকের দাগের ওপর হালকা টুথপেস্ট লাগান, এরপর পুরনো ব্রাশ দিয়ে আলতো করে ঘষুন। তারপর দাগ উঠে গেলে পরিষ্কার পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

ইস্ত্রি পরিষ্কার করতেঃ

কাপড় ইস্ত্রি করতে করতে ইস্ত্রিতে এক ধরণের দাগ পড়ে আর এই দাগ তুলতে টুতপেস্টের জুড়ি মেলা ভার। ইস্ত্রির এই দাগ পরিষ্কার করতে ইস্ত্রির তলায় টুথপেস্ট মেখে পেপার টাওয়েল দিয়ে ঘষে একটা তোয়ালে ভিজিয়ে পরিষ্কার করে নিন।

গাড়ির হেডলাইটঃ

গাড়ির হেডলাইটের পরিষ্কার এবং ঝকঝকে করতে হেডলাইটের কাচের উপর টুথপেস্ট দিয়ে কাপড় এবং পানি দিয়ে মুছে নিন।

ব্য়ামের গন্ধঃ

অনেক সময় বয়াম বা জারের ভেতর এক ধরনের ভ্যাপসা গন্ধের সৃষ্টি হয়। এই ভ্যাপসা গন্ধ দূর করতে বয়াম বা জারের ভেতরের অংশে টুতপেস্ট লাগিয়ে পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন।

গয়না ঝকঝকে করতেঃ

পুরনো গয়নায় উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টুথপেস্টের সাথে অল্প পরিমাণ পানি মিশিয়ে পুরনো ব্রাশ দিয়ে গয়নাগুলো ঘষে পরিষ্কার করতে পারেন।
কাঁচের জানালা বা আয়না পরিষ্কার করতে

কাঁচের জানালা বা আয়নার গ্লাস পরিষ্কার ও তকতকে করার জন্য কাঁচে টুথপেস্ট দিয়ে ঘষে ধুয়ে ফেলুন, কাঁচ চকচক করবে।

-আরবি