কিভাবে দূর করবেন মাংসের দূর্গন্ধ

লাইফস্টাইল ডেস্কঃ

ঈদুল আজহা মানেই মাংসের উৎসব। যদিও কোরবানি শুধু আল্লাহর উদ্দেশ্যে, তবুও নিয়ম অনুযায়ী কোরবানি দিয়েই মাংসে ছয়লাব হয়ে যায় ঘর বাড়ি।

মাংসগুলোকে ভাগ করে প্যাকেটে ভরা হয়, নিয়ম অনুযায়ী সেই প্যাকেট মিসকিন,আত্নীয় স্বজনের বাড়ি বিলি করা এক বিশাল কাজের পালা। এরই পেক্ষিতে বাসার মেঝে নোংরা হয় এবং পুরো ঘরে ছড়িয়ে পড়ে মাংসের গন্ধ। সহজে এই গন্ধ দূর হয় না। এমনকি কয়েকদিনও থেকে যায় এই গন্ধ।

বাসা ও ঘর থেকে মাংসের গন্ধ দূর করার জন্য কিছু নিয়ম মেনে মাংস গোছালে। এরপর ঘর পরিষ্কার করলে দ্রুতই গন্ধ উধাও হবে।

জেনে নিন ঘর থেকে মাংসের গন্ধ দূর করার উপায়:

মেঝে পরিষ্কার রাখাঃ
মাংস ভাগ করার সময় মেঝেতে বড় প্লাস্টিক ক্লথ বিছিয়ে নিতে হবে যেন ফ্লোরে কোনভাবেই মাংস কিংবা রক্ত না পড়ে। এতে মাংস ফ্লোরের সংস্পর্শে আসবে না। মাংস গোছানোর কাজ শেষ হয়ে গেলে প্লাস্টিক ক্লথটি উঠিয়ে ফেলে দিয়ে আসতে হবে বাইরের ডাস্টবিনে। ঘরে রাখা যাবে না।

ফ্রিজের হ্যান্ডেল পরিষ্কার করাঃ
মাংস রাখার জন্য অনেকবারই ফ্রিজ খোলা হয়। অনেক সময় বেখেয়ালে ময়লা হাতেই ফ্রিজ খোলা হয়। ফলে ফ্রিজের হ্যান্ডেলে মাংসের গন্ধ হয়ে থাকে। তাই মাংস ফ্রিজে রাখা শেষ হয়ে গেলে হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ মিশিয়ে পরিষ্কার করে নিন।

হাড়ি-পাতিল ধুয়ে ফেলুনঃ
যেসব হাড়িতে কাচা মাংস রাখা হয়েছিল সেগুলো পরের দিনের জন্য জমিয়ে না রেখে তখনই ধুয়ে ফেলুন। চর্বি সহজে দূর করতে চাইলে হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ দিয়ে ভাল করে ধুয়ে শুকিয়ে নিন।

মেঝে মুছে ফেলুনঃ
হালকা গরম পানিতে ভিনেগার অথবা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে পুরো ঘর মুছে ফেলুন। এতে ঘরে মাংসের গন্ধ হয়ে থাকলে সেটা চলে যাবে।

জুতা বাইরে রাখুনঃ
অতিথিদের এবং নিজেদের জুতা দরজার বাইরে রাখার ব্যবস্থা করুন। কারণ অতিথিদের জুতার সাথে বাইরের ময়লার দুর্গন্ধ ঘরে চলে আসতে পারে। জুতা বাইরে রাখার ব্যবস্থা করলে ঘরে দুর্গন্ধ হবে না।

জানালা খোলা রাখুনঃ
ঘরের সব জানালা খুলে দিন। এতে ঘরে জমে থাকা গন্ধ চলে যাবে। সেই সাথে এয়ার ফ্রেশনার স্প্রে করে দিন অথবা সেন্টেড ক্যান্ডেল জ্বালিয়ে রাখুন। দ্রুত ঘরের গন্ধ দূর হয়ে যাবে এতে।

-আরবি

Print Friendly, PDF & Email