মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচন: এগিয়ে আছেন সোলিহ্

আন্তর্জাতিক ডেস্কঃ

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন চরমভাবে পরাজিত বিরোধী জোট প্রার্থী ইব্রাহিম মোহাম্মদ সোলিহ কাছে চরমভাবে পরাজিত হওয়ার পথে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ৪৭২টি আসনের মধ্যে বিরোধী জোট ৪৩৭টিতে জয় পেয়েছে। যদিও দেশটির জাতীয় নির্বাচন কমিশন ভোটের ফল নিয়ে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।

মালদ্বীপের নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করছে এশিয়ার দুই প্রভাবশালী দেশ ভারত ও চীন। বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন চীনপন্থী বলে পরিচিত এবং বিরোধী নেতা ইব্রাহিম মোহাম্মদ সোলিহর ভারত প্রীতি রয়েছে।

এ পর্যন্ত পর্যবেক্ষকদের বিশ্বাস ছিল, নির্বাচনে ইয়ামিনের পক্ষে কারচুপি করা হচ্ছে। ইয়ামিনের সরকারের বিরুদ্ধে বরাবরই রয়েছে ভিন্নমত দাবিয়ে রাখার অভিযোগ।

এমনকি নির্বাচনের ঠিক আগের দিন রাতেও বিরোধী জোটের সদর দপ্তরে পুলিশি অভিযান চালানো হয় ঘুষ প্রদান এবং ভোট প্রক্রিয়া প্রভাবিত করার ঘটনার তদন্তের অংশ হিসেবে।

নির্বাচনে ৯২ শতাংশ ভোট পড়েছে বলে দাবি করেন বিরোধী নেতা ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। বর্তমান প্রেসিডেন্টের থেকে ১৬ শতাংশ বেশি ভোটের ব্যবধানে তাদের জয় সুনিশ্চিত বলেও জানান তিনি।

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য প্রেসিডেন্ট ইয়ামিনের প্রতি ইতোমধ্যে আহ্বানও জানিয়েছেন বিরোধী প্রার্থী।

এর আগে রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোটগ্রহণ করে দেশটির নির্বাচন কমিশন। বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলার কথা থাকলেও জনগণের লম্বা লাইনের ফলে ৩ ঘণ্টা বাড়িয়ে তা ৭টা পর্যন্ত করার সিদ্ধান্ত নেয় কমিশন।

নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল জানতে অপেক্ষা করতে হতে পারে আরও এক সপ্তাহ।

-ডিকে