পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ৫ ধাপ নীচে নেমেছে

অনলাইন ডেস্কঃ

সর্বশেষ বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে শক্তিমত্তার দিক দিয়ে বাংলাদেশি পাসপোর্টের ৫ ধাপ অবনতি হয়েছে।

হেনলি পাসপোর্ট ইনডেক্স অনুসারে, বর্তমানে বাংলাদেশের পাসপোর্ট বিশ্বের শততম শক্তিশালী পাসপোর্ট। পূর্বে বাংলাদেশ ৯৫তম অবস্থানে ছিল। এবার শততম অবস্থানে বাংলাদেশের সঙ্গে রয়েছে লেবানন, ইরান ও কসোভো।

এসব দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৪১টি দেশে প্রবেশ করতে পারেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারসের রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। ২০১৭ সালে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ছিল ৯৫তম। তখন বাংলাদেশের পাসপোর্টধারীরা ৩৮টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পেতেন।

এবারের রিপোর্টে ৯৫ অবস্থানে রয়েছে বুরুন্ডি। দেশটির পাসপোটধারীদের ৪৬টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। রিপোর্ট অনুসারে, বর্তমান বিশ্বে জাপানের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী। দেশটির নাগরিকরা ভিসা ছাড়াই বিশ্বের ১৯০টি দেশে প্রবেশ করতে পারেন। গত বছর জাপান ৫ম অবস্থানে ছিল। পূর্বের র‌্যাঙ্কিংয়ে ৪র্থ অবস্থানে থাকা সিঙ্গাপুর এবার দ্বিতীয় স্থানে উন্নীত হয়েছে। বর্তমানে সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৮৯টি দেশে ভিসা ছাড়া প্রবেশাধিকার পান। র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই দেশগুলোর ১৮৮টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশের পাসপোর্টই র‌্যাঙ্কিংয়ে ৫ম অবস্থানে রয়েছে।

র‌্যাঙ্কিংয়ে সবার শেষে রয়েছে আফগানিস্তান ও ইরাক। ১০৫তম অবস্থানে থাকা এই দেশগুলোর পাসপোর্টধারীদের ৩০টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে।

হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছর শক্তিমত্তার দিক দিয়ে বিশ্বের সব দেশের পাসপোর্টের র‌্যাঙ্কিং প্রকাশ করে। মূলত, কোন দেশ কতটি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পায়, তার ভিত্তিতেই এ র‌্যাঙ্কিং করা হয়। এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যের জোগান দেয় ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন।

-আরবি