মোদির আমন্ত্রণ ফিরিয়ে দিল ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের অতিথি হবার আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন। প্রতি বছরে ২৬ই জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে বিদেশি রাষ্ট্রপ্রধান বা প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর রীতি রয়েছে ভারতের। গত বছর ভারতের প্রতিবেশী সব দেশের প্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামাও এসেছিলেন। এবার গত এপ্রিল মাসেই প্রধান অতিখি হবার আমন্ত্রণ জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চিঠি পাঠানো হয়েছিল। সেই চিঠির প্রাপ্তি স্বীকারও করা হয়েছিল। জানানো হয়েছিল, সেপ্টেম্বর মাসে ভারত-মার্কিন টু প্লাস টু বৈঠকের পরই এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে সম্প্রতি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে চিঠি লিখে হোয়াইট হাউসের পক্ষ থেকে আমন্ত্রণ ফিরিয়ে দেওয়ার কথা জানিয়ে দেওয়া হয়েছে।

বলা হয়েছে দেশে বেশকিছু অনুষ্ঠান রয়েছে ট্রাম্পের। আমন্ত্রণ না নিতে পারার জন্য দুঃখও প্রকাশ করা হয়েছে প্রেসিডেন্টের তরফে। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের তরফে এনিয়ে কিছু বলা হয়নি। দিল্লিতে মার্কিন দূতাবাস থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বিষয়টি নিয়ে একমাত্র কথা বলবে হোয়াইট হাউস।

-ডিকে