প্রাণের টানে, গানের টানে জমেছে দ্বিতীয় দিনেও

শিল্প ও সাহিত্যঃ

বাংলার শেকড় সন্ধানী লোকসংগীতকে বিশ্বের দরবারে স্বমহিমায় তুলে ধরতে টানা চতুর্থবারের মত সান কমিউনিকেশন্স কর্তৃক আয়োজিত এবং সান ফাউন্ডেশন- এর উদ্যোগে ঢাকা আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ লোকসংগীতের উৎসব “ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব-২০১৮”।

লোকসংগীতের সুরের ধারায় দর্শক ¯্রােতাদের মুগ্ধতায় ভাসিয়ে দিতে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে জমে উঠা এই উৎসবের আজ দ্বিতীয় দিন। মেরিল নিবেদিত তিনদিন ব্যাপী ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট- ২০১৮’ এর আজকের অনুষ্ঠান সন্ধ্যা ৬ থেকে শুরু হয়ে চলে রাত ১২ টা পর্যন্ত।

উৎসবের রঙে ও তালে নিজেদের উজ্জীবিত করতে লাখো দর্শক সারাবছর ধরে অপেক্ষায় মুখিয়ে থাকেন। কেননা আমাদের উৎসবের প্রাণ- আমাদের দর্শক। আর এই সাফল্যের ধারা অব্যাহত রাখতেই চতুর্থ বারের মতন সান কমিউনিকেশনস লিমিটেড-এর আয়োজনে তিনদিন ব্যাপী মেরিল নিবেদিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’ অনুষ্ঠিত হচ্ছে। এখানে দর্শকরা বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশের ১৭৪ জন লোকসংগীত শিল্পীর পারফরমেন্স উপভোগ করতে পারবেন। গতবারের আসরের মতন এবারও দর্শকরা বিনামূল্যে শুধুমাত্র অনলাইনে রেজিষ্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করছে। ফেসবুকের ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ পেইজটিতে পাওয়া যাচ্ছে আয়োজনের সকল তথ্য। অনুষ্ঠানটির টেলিভিশন সম্প্রচারের দায়িত্বে আছে মাছরাঙা টেলিভিশন। এছাড়াও গ্রামীণফোনের অনলাইন ভিডিও স্ট্রিমিং সার্ভিস- বায়োস্কোপ লাইভে থাকবে অনুষ্ঠানটি লাইভ দেখার সুযোগ এবং পুরো অনুষ্ঠানটি সরাসরি শুনতে পারবেন রেডিও দিনরাত-এ।

উৎসবের দ্বিতীয় দিনে লোকসংগীতের সুরের আলোয় মঞ্চ আলোকিত করেছেন- বাংলাদেশ থেকে ফোকস¤্রাজ্ঞী মমতাজ ও প্রথমবারের মত রাজশাহীর ফোকব্যান্ড স্বরব্যাঞ্জো এবং আন্তর্জাতিক শিল্পীদের মধ্যে ছিলেন ভারতের বর্তমান সময়ের জনপ্রিয় ফোক ঘরানার শিল্পী রাঘু দিক্সিত, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ‘তেহানো মিউজিক’- এ অনুপ্রাণিত গ্রামি অ্যাওয়ার্ড বিজয়ীদল লস্ টেক্সমেনিয়াক্স ও বাহ্রাইনের ফিউশন ব্যান্ড মাজায। তাদের পরিবেশনায় উঠে আসে ভিন্ন ধাঁচের লোকসংগীতের বহুমাত্রিক মনোমুগ্ধকর সুরের ধারা। স্টেডিয়াম ভর্তি সমস্ত দর্শক সুরের এই ঢেউ ভাসা তরঙ্গে আলোড়িত হন।

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’- এর টাইটেল স্পন্সর মেরিল, পাওয়ার্ড বাই ঢাকা ব্যাংক লিমিটেড, ইন অ্যাসোসিয়েশন উইথ গ্রামীণফোন, সাপোর্টেড বাই রাঁধুনী, ব্রডকাস্ট পার্টনার মাছরাঙা টেলিভিশন, পেমেন্ট পার্টনার বিকাশ, লজিস্টিক পার্টনার বেঙ্গল ডিজিটাল, রেডিও পার্টনার রেডিও দিনরাত, পিআর পার্টনার মিডিয়াকম, মেডিকেল পার্টনার স্কয়ার হসপিটালস্ লিমিটেড, ইন্স্যুরেন্স পার্টনার গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, সিকিউরিটি পার্টনার এইজিস সিকিউরিটি ফোর্স, হসপিটালিটি পার্টনার ফোর পয়েন্টস বাই শেরাটন, ঢাকা এবং রেজিস্ট্রেশন পার্টনার সহজ, বেভারেজ পার্টনার ফ্রেশ, এবং উৎসবের আয়োজক সান কমিউনিকেশনস লিমিটেড।

বাংলাদেশ ও বাংলা ভাষাভাষী সমস্ত সংগীতপ্রেমী মানুষ সারা বছর ধরে অধীর আগ্রহে অপেক্ষার প্রহর গুনতে থাকা লোকসংগীতের সর্ববৃহৎ সাংস্কৃতিক আয়োজন হল ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’। উৎসবের সুরের রঙ ছড়িয়ে যাক সবার মাঝে। আপনাদের সকলের একনিষ্ঠ সহযোগিতা, সমর্থন এবং দিক-নিদের্শনার মধ্যে দিয়েই এই উৎসব বিশ্বের দরবারে সুপরিচিত হয়ে উঠবে।

Print Friendly, PDF & Email