৪ টেকনোক্র্যাট মন্ত্রীর অব্যাহতির প্রজ্ঞাপন জারি

অনলাইনঃ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অনির্বাচিত চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। রোববার রাতে ওই চার মন্ত্রীকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে, চার মন্ত্রীর অব্যাহতিপত্রে সম্মতি জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।    

এই বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব গণমাধ্যমকে বলেন, বেশকিছু আনুষ্ঠানিতা বাকি রয়েছে। আজ রোববার রাতে বা আগামীকাল সকালেই প্রজ্ঞাপন জারি হতে পারে।

গত ৩ ডিসেম্বর বর্তমান সরকারের শেষ মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর নির্দেশে গত ৬ নভেম্বর পদত্যাগপত্র দিয়েছিলেন চার মন্ত্রী।

ওইদিন প্রধানমন্ত্রীর কাছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী হিসেবেই নূরুল ইসলাম বিএসসি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান পদত্যাগপত্র জমা দেন।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অনির্বাচিত এই চার মন্ত্রীকে অব্যাহতি দিলেন শেখ হাসিনা। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ১২ জানুয়ারি শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

সরকার গঠনের সময় ১২ জানুয়ারি অধ্যক্ষ মতিউর রহমান, ২০১৫ সালের ১৪ জুলাই নূরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং মোস্তাফা জব্বার চলতি বছরের ৩ জানুয়ারি সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রীর দায়িত্ব পান।