আগুনে পুড়ে যাওয়া স্বপ্ন নতুন করে বুনবে ‘উচ্ছ্বাস টেইলার্স’

সেলাই প্রশিক্ষণ প্রদানেরপর মিরপুরে মোল্লা বস্তির নারীদের হাতে সেলাই মেশিন তুলে দিয়েছে আইপিডিসি ওঅভিযাত্রিক

অনলাইনঃ ১৯৮১ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথমবেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, অভিযাত্রিক ফাউন্ডেশনের‘সক্ষম’ প্রকল্পের আওতায় মিরপুরের মোল্লা বস্তির নির্বাচিত নারীদের হাতে সেলাইমেশিন হস্তান্তর করেছে। সম্প্রতি অভিযাত্রিক ফাউন্ডেশনের হেড অফিসে এই হস্তান্তর কার্যক্রম অনুষ্ঠিতহয়।  

এবছর ১২ মার্চ মিরপুর ১২-এর মোল্লা বস্তিতে সংঘটিত অগ্নিকান্ডে সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়া নারীদের জীবিকা নির্বাহের মাধ্যম নিশ্চিত করার লক্ষ্যে ‘সক্ষম’ প্রকল্পের আওতায় বস্তি থেকে নির্বাচিত নারীদের বিনামূল্যে তিন মাস মেয়াদী সেলাই প্রশিক্ষণ প্রদান করা হয়। হস্তান্তর অনুষ্ঠানে নির্বাচিত প্রশিক্ষণার্থীরা আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম-এর হাত থেকে সেলাই মেশিন গ্রহণ করেন। এই প্রশিক্ষণার্থীরা ‘উচ্ছ্বাস টেইলার্স’ এর অংশ হিসেবে কাজ করবেন। এই উদ্যোগ মোল্লা বস্তির অগ্নি দুর্ঘটনার ভুক্তভোগীদের জীবিকা নির্বাহের ক্ষেত্রে একটি টেকসই আর্থিক উৎস সৃষ্টি করবে।   

হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আহমেদ ইমতিয়াজ জামি; আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম; হেড অব ব্র্যান্ড অ্যান্ড কর্পোরেট কমিউনিকেশন মাহজাবীন ফেরদৌস এবং সিনিয়র এক্সিকিউটিভ অব ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন আফিফা সুলতানাসহ আরও অনেকে।   

অভিযাত্রিক ফাউন্ডেশন একটি নিবন্ধিত সংগঠন, যা বাংলাদেশে আর্থ-সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য কাজ করছে। ২০১০ সালে প্রতিষ্ঠার সময় থেকে অভিযাত্রিক দারিদ্র্য নিরসন, শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি, মানবাধিকার ও পরিবেশ রক্ষায় সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

আইপিডিসি’র ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম বলেন, “আইপিডিসি সবসময় সুবিধাবঞ্চিত মানুষের পাশে থাকার চেষ্টা করে। তারই ধারাবাহিকতায় এবারের সেলাই প্রশিক্ষণ প্রদান ও সেলাই মেশিন হস্তান্তর আয়োজন। আশা করছি অগ্নিকান্ডে সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়া মানুষগুলো টেকসই জীবিকা নির্বাহ করতে সক্ষম হবেন ”।