দ্বিতীয় ম্যাচেও সাকিবের জরিমানা!

স্পোর্টসঃ
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে আচরণবিধি ভঙ্গের দায়ে জরিমানার মুখে পড়তে হয়েছিল সাকিব আল হাসানকে।

বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়কের ম্যাচ ফির ১৫ শতাংশ কেটে রাখা হয়েছে। সঙ্গে যোগ হয়েছিল একটি ডিমেরিট পয়েন্টও। এবার দ্বিতীয় ম্যাচেও জরিমানার কবলে পড়তে হলো সাকিবকে। সঙ্গে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ দলপতি কার্লোস ব্র্যাথওয়েটও। দুই অধিনায়কের পাশাপাশি দল দুটির সব সদস্যদেরও জরিমানা করা হয়েছে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণেই মূলত বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ দলকে জরিমানা গুণতে হচ্ছে।

শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার নির্ধারিত সময়ের মধ্যে এক ওভার কম বল করেছে বাংলাদেশ দল। অন্যদিকে নির্ধারিত সময়ের মধ্যে দুই ওভার কম বল করেছে ক্যারিবীয়রা।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানায়, ম্যাচ রেফারি জেফ ক্রো বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে জরিমানা করেছেন ম্যাচ ফির ২০ শতাংশ। আর স্বাগতিক দলের অন্যদের জরিমানা ম্যাচ ফি’র ১০ শতাংশ। আগামী ১২ মাসের মধ্যে সাকিবের অধীনে বাংলাদেশ একই অপরাধ আবার করলে নিষিদ্ধ হবেন অধিনায়ক।

সফরকারী দলের অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েটকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফি’র ৪০ শতাংশ। দলের বাকি সদস্যদের জরিমানা ম্যাচ ফি’র ২০ শতাংশ। আগামী ১২ মাসের মধ্যে ব্র্যাথওয়েটের অধীনে ওয়েস্ট ইন্ডিজ একই অপরাধ আবার করলে নিষিদ্ধ হবেন দলপতি।

দুই অধিনায়কই ম্যাচ শেষে নিজেদের দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন। আর তাই কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।