এ বছরই ১ লক্ষ শিক্ষক নিয়োগ

কর্মসংস্থানঃ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) চেয়ারম্যান এস এম আশফাক হুসেন জানিয়েছেন, চলতি বছর এক লাখ বেসরকারি শিক্ষক নিয়োগ দেয়া হবে।

বৃহস্পতিবার সিলেটে এনটিআরসিএর গণশুনানিতে তিনি এই তথ্য জানান। বিকেল ৫টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে ওই গণশুনানি অনুষ্ঠিত হয়।

এক প্রশ্নের জবাবে এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনেক পদ খালি রয়েছে। চলতি বছর আমরা এক লাখ শিক্ষক নিয়োগ দেওয়ার চেষ্টা করবো। আপনাদের কথা দিচ্ছি সর্বনিম্ন ৮০ হাজার শিক্ষক নিয়োগ দেবই।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্যপদে নিয়োগের জন্য সুপারিশকৃতদের তালিকা প্রস্তুত বলেও জানান তিনি। তিনি বলেন, আপনারা নিশ্চিন্ত থাকুন। রাতে ঘুমানোর আগেই ফলাফল পেয়ে যাবেন।

গণশুনানিতে সিলেট বিভাগের নিবন্ধন সনদধারীদের উপস্থিত ছিলেন। গণশুনানিতে তারা নিবন্ধন সম্পর্কিত সমস্যা, পরামর্শ, আবেদন এবং অভিযোগগুলো উচ্চপদস্থ কর্মকর্তাদের সামনে তুলে ধরেন।

এদিকে এনটিআরসিএ কর্মকর্তারা জানান, আবেদন যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ হয়েছে। তালিকা প্রস্তুত করা হয়েছে। আজ যে কোনও সময় সুপারিশকৃত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরেকটি সূত্র জানায়, রাতের মধ্যেই সুপারিশকৃতদের তালিকা ওয়েবসাইটে আপলোড করা হবে। এরপর সুপারিশপত্র প্রকাশ করা হবে। সুপারিশকৃত প্রার্থীরা নিজ নিজ পাসওয়ার্ড ব্যবহার করে সুপারিশপত্রটি ডাউনলোড করে নিবেন। ফেব্রুয়ারিতে ৪০ হাজার শূন্য পদে যোগদান কার্যক্রম শুরু হবে।

কোনও প্রতিষ্ঠান সুপারিশকৃতদের নিয়োগে বাধা দিলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানা গেছে। এ সংক্রান্ত অভিযোগ পেলে এনটিআরসিএ থেকে শিক্ষা বোর্ডকে বিষয়টি জানানো হবে। বোর্ড প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি ভেঙ্গে দিবে।

উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগ দিতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ বিজ্ঞপ্তি অনুসারে শিক্ষক পদে ৩১ লাখ আবেদন জমা পড়ে।

-ডিকে