জয় তুলে নিয়েছে রংপুর রাইডার্স

স্পোর্টসঃ
প্লে অফ পর্বে খেলার শেষ মুহূর্তের লড়াইটা চলছে এখন। শীর্ষ দলগুলোর কাছে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। তাই দলগুলো বেশ সতর্কভাবেই খেলছে।

এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ঢাকা ডায়নামাইটসের চ্যালেঞ্জিং সংগ্রহ টপকে দারুণ জয় তুলে নিয়েছে রংপুর রাইডার্স। মাশরাফি বিন মুর্তজার দল জিতেছে আট উইকেটের বড় ব্যবধানে।

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের চমৎকার সেঞ্চুরির ওপর ভর করে এই দরুণ জয় পেয়েছে রংপুর। আসরে এর আগে তিন ম্যাচ খেললেও খুব বড় কোনো ইনিংস খেলতে পারেননি তিনি। এমন দিনে জ্বলে উঠলেন ঢাকার বিশাল সংগ্রহ টপকাতেও খুব একটা বেগ পেতে হয়নি তাঁর দলের।

চার নম্বরে ব্যাট করতে নেমে ১০০ রানের হার না মানা অসাধারণ একটি ইনিংস খেলেন ভিলিয়ার্স। ৫০ বল খরচ করে ছয় ছক্কা এবং আটটি চারে ইনিংসটি সাজান তিনি। তাঁর পাশে থেকে চমৎকার আরেকটি ইনিংস খেলেছেন অ্যালেক্স হেলস। ইংল্যান্ড ব্যাটসম্যান করেন ৮৫ রান।

ভিলিয়ার্সের এই সেঞ্চুরি চলমান বিপিএলের পঞ্চম শতক। এর আগে কুমিল্লা ক্যারিবীয় ব্যাটসম্যান এভিন লুইস, রাজশাহী কিংসের ইংলিশ ব্যাটসম্যান লরি ইভান্স, রংপুরের ইংলিশ ব্যাটসম্যান অ্যালেক্স হেলস ও দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো একটি করে সেঞ্চুরি করেছিলেন।

এর আগে ঢাকা প্রথমে ব্যাট করে ১৮৬ রানের বড় সংগ্রহ গড়েছিল। জাতীয় দলের বাইরে থাকা ওপেনার রনি তালুকদার ফর্মের ধারাবাহিকতা অব্যাহত রেখে এ দিনও চমৎকার একটি হাফসেঞ্চুরি করেছেন। তাঁর ৩২ বলে ৫২ রানের ইনিংসটি ঢাকার এই সংগ্রহ গড়তে সবচেয়ে বড় ভূমিকা রাখে। সুনীল নারিন (২৮) এবং অধিনায়ক সাকিব আল হাসান (২৫) দুটি উল্লেখযোগ্য ইনিংস খেলেন।

অবশ্য শেষ দিকে ক্যারিবীয় তারকা কিয়েরন পোলার্ড চমৎকার একটি ঝড়ো ইনিংস খেলেন। তিনি ২৩ বলে ৩৭ রান করেন। যাতে পাঁচটি চার ও একটি ছক্কার মার রয়েছে।

এই জয়ে ১০ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রংপুর রাইডার্স শীর্ষে উঠে গেছে। কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চিটাগং ভাইকিংস সমান পয়েন্ট নিয়েও যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রান গড়ে পিছিয়ে থেকে। আর ঢাকা ১০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে।

-ডিকে