সীমান্তে ডিজিটাল বেড়া নির্মান করবে ভারত

কূটনৈতিক সংবাদঃ
সীমান্ত সুরক্ষায় প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে থাকা তাদের আসাম ও পশ্চিমবঙ্গের সীমান্ত সুরক্ষায় প্রযিুক্তির সহায়তা নেয়া হবে।

শনিবার কলকাতার ফালাকাতায় এক সমাবেশে তিনি এ কথা বলেন বলে এনডিটিভি জানিয়েছে।

রাজনাথ সিং বলেন, বাংলাদেশের সঙ্গে সীমান্তে বেড়া নির্মাণের জন্য বছরের পর বছর ধরে জায়গা চাওয়া হচ্ছে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার কোন জায়গা দেয়নি, আমরা তাদের কাছ থেকে কোন সহযোগিতা পাইনি।

তিনি বলেন, এরপরও তারা যদি কোন সহযোগিতা না করে, তাহলে আমরা নতুন পদ্ধতি অবলম্বন করবো। বাংলাদেশের সঙ্গে সীমান্তকে আমরা প্রযুক্তির সাহায্যে সুসংহত সীমান্ত সুরক্ষা ব্যবস্থার আওতায় নিয়ে আসবো। যেন অনুপ্রবেশকারীরা কোনভাবেই ভারতে ঢুকতে না পারে।

রাজনাথ সিং বলেন, পশ্চিমবঙ্গ এবং আসামের সীমান্ত দিয়েই বাংলাদেশিরা অবৈধভাবে আমাদের দেশে প্রবেশ করে। আমরা সিদ্ধান্ত নিয়েছি বাংলাদেশের সঙ্গে থাকা এসব সীমান্ত বন্ধ করে দিবো। যদি তা করতে পারি তাহলে গরু ও মাদক এবং জালনোট চোরাচালান বন্ধ হয়ে যাবে।

তৃণমূল কংগ্রেসের সমালোচনা করে তিনি বলেন, জাতীয়তা বিরোধী এবং সমাজ বিরোধী শক্তি এই রাজ্যে সক্রিয় আছে। এখানকার আইনশংখলা পরিস্থিতিও অন্ধকারে আছে।

বিজেপির প্রায় একশ জন কর্মীকে হত্যা করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে এই রাজ্যে যদি আমরা ক্ষমতায় আসতে পারি, তাহলে আমাদের কর্মীদের যারা হত্যা করেছে তারা রেহাই পাবে না।

তিনি আরো বলেন, সমাবেশে বিপুল মানুষের উপস্থিতিই প্রমাণ করে পৃথিবীতে এমন কোন ‘‘শক্তি’’ নেই পশ্চিমবঙ্গে লোকসভার ৪২টি আসনে বিজেপির জয় ঠেকাবে। আপনাদের উদ্যম বলে দেয় ২০২১ সালে বিধানসভা নির্বাচনে এখানে বিজেপির মুখ্যমন্ত্রী থাকবে।

-পিকে