সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে জোলির সাক্ষাত

অনলাইনঃ
আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমিনের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে অ্যাঞ্জেলিনা জোলির। এসব বৈঠকে রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হবে।

ইউএনএইচসিআরের এক কর্মকর্তা জানান, কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তিন দিনের সফরে সোমবার সকালে ঢাকায় আসেন অ্যাঞ্জেলিনা জোলি। ঢাকায় পৌঁছানোর পরপরই তিনি কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে যান।

প্রথমবারের মতো বাংলাদেশে আসা জোলি সোম ও মঙ্গলবার উখিয়া ও কুতুপালংসহ চারটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। পরে এক ব্রিফিংয়ে জাতিসংঘের দূত বলেন, রোহিঙ্গা সংকট মোকাবেলায় শুধু বাংলাদেশ নয় উদ্যোগ নিতে হবে মিয়ানমার আর বিশ্ব সম্প্রদায়কেও। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন তিনি।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারে সেনাবাহিনীর দমন-পীড়ন থেকে বাঁচতে দেশটির সংখ্যালঘু রোহিঙ্গারা দলে দলে কক্সবাজারে পালিয়ে আসে। বর্তমানে প্রায় ১০ লাখ রোহিঙ্গা কক্সবাজারের টেকনাফ ও রোহিঙ্গা আশ্রয় শিবিরে অবস্থান করছে। রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করার পরপরই জোলি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের ঘোষণা দিয়েছিলেন। তবে তার সফরসূচি চূড়ান্ত হতে দীর্ঘ সময় লেগে যায়।

অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সালে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার বিশেষ দূত নিযুক্ত হন। এরপর থেকেই তিনি দেশে দেশে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে, বিশেষ করে নারীর প্রতি সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধে সোচ্চার।
-ডিকে