৯ মাস মাতৃত্বকালীন ছুটির ঘোষণা দিয়েছে বিএটি বাংলাদেশ

অনলাইনঃ
ঢাকা, বাংলাদেশ: বৃটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ প্রতিষ্ঠানটিতে কর্মরত নারীদের জন্য ৯ মাস মাতৃত্বকালীন ছুটির সুযোগের ঘোষণা করেছে।

গত সোমবার রাজধানীর মহাখালী ডিওএইচএস’এ চাইল্ড ডে কেয়ার ’এঞ্জেলস নেস্ট’ সেন্টারের পুনঃসংস্কার উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষনা দেন বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম।

আয়োজিত অনুষ্ঠানে জানানো হয়, ’এঞ্জেলস নেস্ট’ মূলত বিএটি বাংলাদশের কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের জন্য স্থাপিত একটি চাইল্ড ডে কেয়ার সেন্টার।

বিএটি বাংলাদেশ মানব সম্পদ ব্যবস্থাপনায় বরাবরই নতুন সব দৃষ্টান্ত স্থাপন করে এসেছে। ’এঞ্জেলস নেস্ট’ সেই দৃষ্টান্তের একটি।

কর্মকর্তা-কর্মচারীদের সর্বাধুনিক সুযোগ-সুবিধা এবং কর্মজীবি মা বাবাদের সন্তানদের দিবাকালীন পরিচর্যা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে সম্পূর্ণ নতুন ও ভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে, এর ফলে অভিভাবকেরা নির্ভাবনায় ’এঞ্জেলস নেস্ট’ সন্তানদের রেখে স্বাচ্ছন্দ্যে পেশাগত দায়িত্ব পালন করতে পারবেন।

’এঞ্জেলস নেস্ট’ পুনঃসংস্কার উপলক্ষ্যে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানটিতে ৯ মাস মাতৃত্বকালীন ছুটির যুগান্তকারী সুযোগের ঘোষণা দেয় বিএটি বাংলাদেশ কর্তৃপক্ষ।

কর্মীরা যারা ভৌগলিকভাবে বিচ্ছিন্ন এবং যারা ধারাবাহিকভাবে পালা (শিফট) করে কাজ করে তারা এই সুযোগটি নিতে পারেন।

তাছাড়া যারা শিশু দত্তক নেন, তাদের জন্যও এই নীতিমালা ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে অন্যান্য কোম্পানির জন্যও এই নীতিমালা একটি উদহারণ হয়ে থাকবে।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বপ্না ভৌমিক, কান্ট্রি ম্যানেজার, মার্ক্স এন্ড স্পেন্সার পিএলসি, বাংলাদেশ অফিস।

এছাড়াও বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম, বিএটি’র এশিয়া প্যাসিফিক এবং মধ্যপ্রাচ্যের আঞ্চলিক মানব সম্পদ প্রধান রুমানা রহমান, বিএটি বাংলাদেশ এর এক্সিকিউটিভ কমিটি এবং প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম বলেন, “বিএটি বাংলাদেশ এর উদাহারণ সৃষ্টিকারী এই নীতিমালা নিয়ে আমি খুবই আনন্দিত। মানব সম্পদ ব্যবস্থাপনা ও এর ক্রম উন্নয়ন বিএটি বাংলাদেশের অন্যতম প্রধান লক্ষ্য। কর্মকর্তা কর্মচারীরা আপন জীবন নিয়ে সন্তুষ্ট থাকলে তাদের কর্মদক্ষতা বৃদ্ধি পায়। বিএটি বাংলাদেশ এই বিষয়টি কে গুরুত্ব দিয়েই মানব সম্পদ বিভাগের কর্মপন্থা নির্ধারণ করে থাকে।”

অর তাই প্রগতিশীল পরিবেশের সাথে তাল মিলিয়ে এই ছুটির ঘোষণা করা হয়েছে। এতে করে প্রতিষ্ঠানটিতে কর্মরত প্রসূতিরা এবং নতুন মা-বাবারা ব্যাপকভাবে উপকৃত হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন বৃটিশ আমেরিকান টোব্যাকোর এশিয়া প্যাসিফিক এবং মধ্য প্রাচ্যের আঞ্চলিক মানব সম্পদ প্রধান রুমানা রহমান।
-এসএম