ভারত-পাকিস্তান ম্যাচ বাতিলের সম্ভাবনা নেই

অনলাইনঃ
কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় চরম উত্তেজনার মধ্যে রয়েছে ভারত-পাকিস্তান সম্পর্ক। হামলায় নিহত ৪৪ সেনার পরিবারের পাশে ভারতের বিভিন্ন মহল থেকে অনেকেই দাঁড়িয়েছেন।

তালিকায় আছেন ক্রিকেটাররাও। হরভজন সিং তো সরাসরি বলেই দিয়েছেন, বিশ্বকাপে যেন পাকিস্তানের বিপক্ষে না খেলে ভারত। প্রতিবেশী দুই দেশের এমন সম্পর্কের অবনতিতে চিন্তিত ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি!

চিন্তিত হলেও ম্যাচ বাতিলের কোনো সম্ভাবনা দেখছেন না ডেভ রিচার্ডসন। দুই দেশের সংকটময় পরিস্থিতি সতর্কতার সঙ্গে নজরে রাখার কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী, ক্ষতিগ্রস্ত পরিবারদের প্রতি আমাদের সমবেদনা আছে। আমরা আমাদের সদস্যদের নিয়ে পরিস্থিতি নজরে রাখছি।

‘আইসিসির ছেলেদের বিশ্বকাপ নিয়ে যে পরিকল্পনা রয়েছে তা না হওয়ার কোনো কারণ নেই। খেলাধুলা বিশেষ করে ক্রিকেটের দারুণ এক ক্ষমতা আছে সবাইকে সম্প্রীতির বন্ধনে বাঁধার। আমরা আমাদের সদস্য দেশগুলোকে নিয়ে এ বিষয়ে নিয়মিত কাজ করে যাচ্ছি।

হরভজন সিংয়ের কথাকেও পাত্তা দিচ্ছেন না ডেভ রিচার্ডসন। সেমি কিংবা ফাইনালে মুখোমুখি হলে ভারত কী ম্যাচ ছেড়ে দেবে? হরভজনকে সে প্রশ্নও ছুঁড়ে দিয়েছেন এ কর্মকর্তা, হরভজন নিজের ভাবনার কথা বলেছে।

কিন্তু সে একটি বিষয় পরিষ্কার করেনি তা হল সেমি কিংবা ফাইনালে ভারত-পাকিস্তান মুখোমুখি হলে তখন কী হবে? তাহলে কী আমরা সেমিফাইনাল-ফাইনাল ছাড়াই বিশ্বকাপ শেষ করবো? আমরা জটিল এক অবস্থানে আছি।

আরও পড়ুনঃ

১১০ বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ

‘সবার অবগতির জন্য বলছি যে ১৯৯৯ বিশ্বকাপেও কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছে। সেসময় কারগিল যুদ্ধ নিয়ে দুই দেশের সম্পর্ক ছিল চরম অবনতির দিকে।

-আরবি

Print Friendly, PDF & Email