বেশি দামে মাংস বিক্রি: আগোরা ও বেঙ্গল মিটকে জরিমানা

অনলাইনঃ

নির্ধারিত দামের চেয়ে বেশিতে গরুর মাংস বিক্রি করায় সুপার শপ আগোরা ও মাংসের ব্র্যান্ড বেঙ্গল মিটকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

আগোরার কাকরাইল শাখা এবং মগবাজারে বেঙ্গল মিটের বিক্রয়কেন্দ্রে বুধবার অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা করে জরিমানা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।

এতে নেতৃত্ব দেন ডিএসসিসির অঞ্চল-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান।

রোজায় খাবারের মান এবং দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে ভেজালবিরোধী এবং দ্রব্যমূল্য যাচাইয়ে বেলা ১১টায় সেগুনবাগিচা থেকে এই অভিযান শুরু হয়। প্রথম দিনে সব মিলিয়ে এক লাখ ৯৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

আগোরাকে জরিমানা করা নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বলেন, ‘বিদেশি গরুর মাংস নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি করা হচ্ছিল। বিদেশি গরুর মাংস ৫০০ টাকা করে বিক্রি করার কথা। কিন্তু তারা সেটা বিক্রি করছিল ৫২৫ টাকা করে।’

তিনি আরো জানান, প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাদের দিয়ে দেশি না বিদেশি গরু, তা যাচাই করা হয় বলেও জানান তিনি। পরে আগোরাও বিষয়টি স্বীকার করে নেওয়ার পর প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

অপরদিকে গরুর মাংসকে দুই শ্রেণিতে ভাগ করে বিক্রি করায় বেঙ্গল মিটকে জরিমানা করা হয় বলে জানান মিজানুর রহমান।

তিনি বলেন, বেঙ্গল মিট প্রতি কেজি মাংস বিক্রি করছিল ৬৩৫ টাকা করে। এই মাংস হাড়সহ ৫২৫ টাকা বিক্রি করার কথা। কিন্তু তারা মাংসের দুইটা ক্যাটাগরি করে ফেলেছে। যেটা ৫২৫ টাকা বিক্রি করছে সেটাতে সব হাড় আর উচ্ছিষ্ট অংশ দিয়েছে। প্রিমিয়াম নামে আরেকটা ক্যাটাগারিতে হাড়ের পরিমাণ কিছুটা কমিয়ে দিয়ে কেজি ৬২৫ টাকায় বিক্রি করছে। তারা এটা করতে পারে না। হাড়সহ একটা ক্যাটাগরি থাকবে যেটা ৫২৫ টাকায় বিক্রি করতে হবে।

ভ্রাম্যমাণ আদালতের জরিমানার বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি বেঙ্গল মিটের বিপণন প্রধান আসাদুজ্জামান খান।
-ডিকে

Print Friendly, PDF & Email