মোদিকে বিশ্বনেতাদের শুভেচ্ছা

আন্তর্জাতিক

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেতে যাচ্ছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

ইতোমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিভিন্ন দেশের প্রধানরা তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোদিকে ফোন করে শুভেচ্ছা জানিয়ে বলেন, আপনার গতিশীল নেতৃত্বে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের (এনডিএ) এই সফলতায় আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছে বাংলাদেশ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান টুইট বার্তায় মোদিকে শুভেচ্ছা জানিয়ে বলেন, বিজেপি ও তার বন্ধু দলগুলো এবং ভারতের প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানাচ্ছি। দক্ষিণ এশিয়ার শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য তার সঙ্গে কাজ করতে চাই।

নরেন্দ্র মোদি দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর আসনে বসার আগে চীনের প্রেসিডেন্ট সি চিনপিংয়ের শুভেচ্ছা বার্তা পেয়েছেন বলে জানিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ ভিত্তিক বাংলা গণমাধ্যম আনন্দবাজার।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নরেন্দ্র মোদির পাশাপাশি বিজেপিকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি ফোন বা টুইটারে নয়, টেলিগ্রামের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীকে এই শুভেচ্ছা জানান।

এছাড়া মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ৫৪২টি আসনের মধ্যে বিজেপি ৩০২টি এবং কংগ্রেস ৫১টিতে এগিয়ে আছে এগিয়ে আছে বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

এদিকে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ৩৪৯টি এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) ৮০টিতে এগিয়ে আছে।

দেশটিতে সরকার গঠনের জন্য কোনও দল বা জোটকে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ২৭২টিতে জয়লাভ করতে হয়। এবারের নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email