তরমুজ ওজন কমানো, রক্তচাপ নিয়ন্ত্রণ করে কিভাবে?

লাইফস্টাইলঃ

গ্রীষ্মকালের বেশ সুস্বাদু একটি ফল তরমুজ। তরমুজ কেবল পানির চাহিদা পূরণ করে না, পুষ্টির চাহিদাও পূরণ করে। এ ফলের মধ্যে রয়েছে লাইকোপেন, পটাশিয়াম, আঁশ। এটি ওজন কমাতে উপকারী।

তরমুজের মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ অ্যামাইনো এসিড। এটি নাইট্রিক অক্সাইডের উৎপাদনকে বাড়ায়। এটি রক্তের প্রবাহ ও রক্তচাপ ঠিকঠাক রাখতে সাহায্য করে। তাই গ্রীষ্মকালের খাদ্যতালিকায় তরমুজ একটি মূল্যবান ফল।

তবে নিশ্চয়ই শুনে থাকবেন, তরমুজ খাওয়ার পর পানি পান করা ভালো নয়। তবে আসলেই কি এটি সঠিক? আসলেই কি তরমুজ খাওয়ার পর পানি পান করলে অসুস্থ হয়ে পড়তে হবে? আসুন, জানি এর উত্তর। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন। 

তরমুজের মধ্যে ৯৬ ভাগ পানি রয়েছে। তরমুজ খেলে আপনি অনেকটা পানি পেয়ে যাবেন। তাই, এটি খাওয়ার পর পানি পান করলে ডাইজেস্টিভ জুস বেশি তরল হয়ে গিয়ে হজম প্রক্রিয়ার ব্যাঘাত ঘটায়। আবার অনেকে মনে করে, তরমুজের মধ্যে পানি ও ফ্রুকটোজের আকারে চিনি রয়েছে। তাই এটি খাওয়ার পর পানি পান করলে পাকস্থলীর সংক্রমণের ঝুঁকি বাড়ে। 

আয়ুর্বেদ শাস্ত্রমতে, তরমুজ খাওয়ার পর পানি পান করলে গ্যাসট্রোইনটেসটাইনাল ট্র্যাক্টে ক্ষতিকর প্রভাব পড়ে। এমনকি তরমুজ খাওয়ার সঙ্গে সঙ্গে অন্য ফল খেলেও শোষণ প্রক্রিয়া ধীর  গতির হয়ে পড়ে এবং গ্যাস তৈরি হওয়ার কারণে হজম ব্যহত হয়। তাই তরমুজ খাওয়ার পর পানি পান না করার পরামর্শ দেয় আয়ুর্বেদ শাস্ত্র। তবে এর সঠিক কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা এখনো পাওয়া যায়নি।

তাই, তরমুজ খাওয়ার পর পানি পান করবেন কি না সে বিষয়ে ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভালো বলে পরামর্শ বিশেষজ্ঞদের। 

Print Friendly, PDF & Email