রিকশাচালকদের অবরোধে যাত্রীদের ভোগান্তি

জাতীয়ঃ

রাজধানীর প্রধান তিন সড়কে রিকশা বন্ধে সিটি কর্পোরেশনের গৃহীত সিদ্ধান্তের প্রতিবাদে বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে দ্বিতীয় দিনের মতো অবরোধ কার্যক্রম পালন করেছে রিকশাচালকেরা।

ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ তিনটি সড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে সিটি কর্পোরেশন সড়কগুলোতে রিকশা চলাচল বন্ধের বিষয়ে যে সিদ্ধান্ত নিয়েছে তা প্রত্যাহারের দাবিতে রিকশা চালকেরা আজ আবার মহানগরীর বিভিন্ন সড়ক অবরোধ করেছে। ফলে যাত্রীদের চলাচলে দেখা দিয়েছে চরম ভোগান্তি।

ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মতিঝিল বিভাগ) আনোয়ার হোসেন বলেন, রিকশাচালকরা আজ (৯ জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে মানিকনগর, মুগদা, গুলবাগ এবং সায়দাবাদ এলাকায় অবস্থান নেন। তারা দুপুর ১টা পর্যন্ত সেখানে অবস্থান করার ঘোষণাও দিয়েছে বলে জানান তিনি।

এতে কুড়িল বিশ্বরোড থেকে প্রগতি সরণি হয়ে মালিবাগ-রামপুরা সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। আশপাশের সড়কগুলোতেও সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। এতে ভোগান্তিতে পড়েছেন হাজারও অফিসগামী যাত্রীরা। হেঁটে অনেকে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করেছেন

তবে রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায় দুপুর ১টার পরও তাদের বিভিন্ন সড়কে অবস্থান করতে দেখা গেছে। তাদের কেউ কেউ বলেন, আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কার্যক্রম চালাচ্ছি। যতদিন এই নিশেধাজ্ঞা তুলে না নেওয়া হবে ততদিন তারা অবরোধ চালিয়ে যাবে বলে জানিয়েছে তারা।

এদিকে পুলিশের প্রাথমিক আশ্বাসের ভিত্তিতে মালিবাগ, কমলাপুর, খিলগাঁও এলাকা থেকে অবরোধ তুলে নেওয়ার খবর পাওয়া গেলেও ১টার পরও সায়েদাবাদ এলাকায় অবরোধ চালিয়ে গেছে রিকশাচালকেরা।

তবে, সড়কে রিকশা চলাচলে কোনো বাধা দেওয়া হলে আগামী ১১ জুলাই আবারো বড় পরিসরে আন্দোলনের হুমকি দিয়েছেন তারা।

গত রোববার থেকে রাজধানীর মিরপুর রোড, সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে শাহবাগ এবং খিলক্ষেত থেকে রামপুরা হয়ে সায়েদাবাদ পর্যন্ত সড়কে রিকশা চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ওই দিন সকাল থেকেই তিনটি সড়কে রিকশা প্রবেশে বাধা দেন ট্রাফিক পুলিশের সদস্যরা।

উল্লেখ্য যে, গত ১৯ জুন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বৈঠকে ‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন দূর/বন্ধ, ফুটপাত দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধে’ একটি কমিটি গঠন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কমিটিকে দুই মাসের মধ্যে সড়কে শৃঙ্খলা আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন তিনি। সে অনুযায়ী রোববার থেকে তিন সড়কে রিকশা চলাচল বন্ধের নির্দেশ দেন কমিটির আহ্বায়ক ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

Print Friendly, PDF & Email