এইচএসসি’র ফলাফল প্রধানমন্ত্রীকে হস্তান্তর

শিক্ষাঃ

এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা-২০১৯ এর ফলাফল সারাদেশে একযোগে প্রকাশের উদ্দেশে প্রধানমন্ত্রীকে ফলাফলের কপি হস্তান্তর করলেন শিক্ষা মন্ত্রী।

আজ দুপুর ১টায় নিজ নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে শিক্ষার্থীরা। পরীক্ষার ফলাফল একযোগে শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানতে পারবে শিক্ষার্থীরা।

আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করে পরীক্ষার ফল ঘোষণা করেন। এরপর দুপুর ১২টায় সংবাদ সম্মেলন করে বিস্তারিত প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল জানার জন্য শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ডান পাশে থাকা এইচএসসির কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ‘ইআইআইএন’ অ্যান্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করে ফল জানতে পারবেন। এছাড়াও ওয়েবসাইটে গিয়ে রোল নম্বার, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করেও ফল জানতে পারবেন।

এর বাহিরে মোবাইল ফোনের এসএমএস’র মাধ্যমে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল সংগ্রহ করা যাবে। ফোনের এসএমএস অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (ঢাকা ক্ষেত্রে- DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এরপর ফিরতি এসএমএস’র মাধ্যেমে ফলাফল জানতে পাবেন।

একই ভাবে মাদরাসা বোর্ডের আমিল পরীক্ষার ফল জানার জন্য ALIM লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের ফল জানার জন্য HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

উল্লেখ্য, এ বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয় এবং ব্যবহারিকসহ ২১ মে পরীক্ষা শেষ হয়। এবারে সাধারণ, কারিগরি ও মাদ্রাসা মিলে মোট এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter