বোরকা পরলেই জরিমানা!

অনলাইনঃ
নেদারল্যান্ডসে আগামী ১ আগস্ট থেকে বোরকার ওপর নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এর ফলে বিদ্যালয়, গণপরিবহন, হাসপাতাল এবং সরকারি ভবনগুলোতে কাউকে বোরকা পরা অবস্থায় দেখলে তাকে ১৫০ ইউরো জরিমানা দিতে হবে।

এই নিষেধাজ্ঞা অনুসারে, এসব জায়গায় বোরকা পরা কেউ প্রবেশ করতে চাইলে তাকে মুখের কাপড় সরাতে বা চলে যেতে বলতে হবে সরকারি কর্মকর্তা এবং গণপরিবহন কর্মীদেরকে। কিন্তু তারা এতে অস্বীকৃতি জানালে পুলিশকে জানাতে হবে।

গত ১৮ জুলাই প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানায় নেদারল্যান্ডসের গণমাধ্যম ডাচ নিউজ.এনএল। গত জুনে এই নিষেধাজ্ঞার পক্ষে ভোট দেন দেশটির সিনেটররা। অবশ্য ১৩ বছর আগে প্রথমবারের মতো এটি নিয়ে আলোচনা হয়।

দেশটির সংসদের নিম্নকক্ষে ২০০৫ সালে পার্টি ফর ফ্রিডমের (পিভিভি) নেতা গিয়ার্ট উইল্ডার্স প্রথম প্রকাশ্যে বোরকা পরার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি উত্থাপন করেন। পরে ২০১০ সালে দলটি জোটবদ্ধ হয়ে পূর্ণাঙ্গভাবে বোরকা নিষিদ্ধ করার ঘোষণা দেয়।

দলটি সমর্থন না দেয়ায় জোটটির ২০১২ সালের পরিকল্পনায় আংশিকভাবে নিষেধাজ্ঞার বিষয়টি অন্তর্ভুক্ত হয়। এরপর ২০১৬ সালের নভেম্বরে সংসদের নিম্নকক্ষ বোরকা নিষেধাজ্ঞাকে সমর্থন দেয়। শেষমেশ আগামী মাস থেকে এটি কার্যকর হতে যাচ্ছে।

নেদারল্যান্ডসে প্রতিদিন প্রায় ১৫০ জন নারী বোরকা বা নেকাব পরে বাইরে বের হয়। সমালোচকদের মতে, এই নিষেধাজ্ঞার কারণে এসব নারীর জন্য জীবনযাপন করা অসম্ভব হয়ে যাবে। এছাড়া নিষেধাজ্ঞাটি বাস্তবায়ন করতে গিয়ে অর্থের অপচয় হবে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter