গুজব ছড়ানোর দায়ে শতাধিক আটকঃ স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইনঃ হারপিক আর ব্লিচিং পাউডার বেসিনে ঢালার নির্দেশ পুরোই গুজব। গুজবে কান দেবেন না। এতে ডেঙ্গু প্রতিরোধের বদলে ক্ষতি হবে আরও বেশী-ডাক ও টেলি যোগাযোগ বিভাগ।

এই কর্মশালায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশলসমূহ, গুজব, সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, আক্রান্ত হলে তা থেকে পরিত্রাণের উপায়, অভিযোগ জানানোর সুনির্দিষ্ট পদ্ধতিসহ সাইবার অপরাধের নানা বিষয়ে নারী শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

পাঁচদিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস)।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন: মাথা কাটা গুজব, বেসিনে হারপিক ঢেলে ডেঙ্গু মশা নিধনের গুজব, সারা দেশে তিন দিন বিদ্যুৎ থাকবে না গুজবসহ নানা ধরনের গুজব চলমান আছে। ছেলেধরা গুজবে রাজধানীতে এক মায়ের মৃত্যুর ঘটনা ঘটেছে। গুজবের শাখা প্রশাখার বৃদ্ধিতে সাত জনের জীবন গেছে। আমরা এখন পর্যন্ত গুজবের দায়ে  একশ’ জনের অধিককে আটক করেছি এবং তাদের আইনের মাধ্যমে বিচারের ব্যবস্থা করছি।

আসাদুজ্জামান খাঁন বলেন: যারা গণপিটুনি দিয়ে মানুষকে হত্যা করেন তারা একজন মিলে হত্যা করলেও শাস্তি পেতে হবে একশ’ জন মিলে করলেও শাস্তি পেতে হবে। সুতরাং যে কোনো ঘটনায় আইন নিজের হাতে তুলে না নিয়ে পুলিশকে জানান কিংবা ৯৯৯ এ জানান।

গুজব প্রতিরোধে শিক্ষার্থীদের সচেতনতা দরকার জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন: আমাদের শিক্ষিত সমাজ জানে যে গুজবগুলো চলছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। তারা জানেন এসব গুজব একেবারেই নড়বড়ে। তাই এসব গুজবের বিরুদ্ধে তাদের ঘুরে দাঁড়াতে হবে।

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য করেন সিআইডির সাইবার পুলিশ সেন্টারের ডিআইজি মো: শাহ আলম, বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলামসহ অন্যান্যরা।

কর্মশালার আয়োজকরা জানান: ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ছাত্রী হলসহ ইডেন ও গার্হস্থ্য অর্থনীতি কলেজের দুই হাজার শিক্ষার্থীকে সাইবার অপরাধের পরিত্রাণের বিষয়ে সুনির্দিষ্ট পদ্ধতি সম্পর্কে অবগত করেন সিআইডি’র চৌকস ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter