মিথ্যাবাদী ধরার উপায় বের হয়েছে

লাইফস্টাইলঃ
কেউ মিথ্যা বললে কীভাবে বুঝবেন? মিথ্যা ধরতে চোখের ওপর নজর রাখা যেতে পারে। সম্প্রতি বিষয়টি নিয়ে গবেষণা করেছেন স্কটল্যান্ডের গবেষকেরা। তাঁরা মিথ্যা শনাক্ত করার একটি পদ্ধতিও উদ্ভাবন করেছেন। কারও চেহারা চেনার বিষয়ে মিথ্যা বললে খুব সহজেই এ পদ্ধতিতে ধরা যাবে।

স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কম্পিউটার স্ক্রিনে দেখানো ছবির সঙ্গে চোখের নড়াচড়া পর্যবেক্ষণ করে মিথ্যা ধরতে পেরেছেন বলে দাবি করেছেন।

বুধবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে জাপানের পুলিশ বাহিনী এ ধরনের পদ্ধতি ব্যবহার করে অপরাধ সম্পর্কে তথ্য বের করে।

স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের সাইকোলজির গবেষক অ্যালিসা মিলেনের নেতৃত্বাধীন প্রকল্পটির নাম ‘কনফেস’। অ্যালিসা বলেন, অপরাধীর পরিচয় শনাক্ত করার সময় অনেকেই তাঁদের বাঁচাতে মিথ্যা কথা বলেন।

পুলিশ কর্মকর্তারা প্রায়ই অপরাধীদের ছবি দেখিয়ে পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করেন। অনেকেই সত্য কথা বলেন। তবে কিছু মানুষ আছেন, যাঁরা অপরাধীকে চিনলেও না চেনার ভান করেন। মিথ্যা বলেন।

গবেষকেরা মিথ্যা বলার বিষয়টি শনাক্ত করতে কনসিলড ইনফরমেশন টেস্ট (সিআইটি) নামের পদ্ধতি প্রয়োগ করেন, যাতে চোখের নড়াচড়া শনাক্ত করা যায়। গবেষকেরা তাঁদের প্রকল্প সফল করতে জাপানের ফুকুয়ামা বিশ্ববিদ্যালয়ের সিআইটি বিশেষজ্ঞ শিনজি হিরার সঙ্গেও পরামর্শ নিয়েছেন।

গবেষকেরা বলেন, মিথ্যা বলার অন্য চিহ্নগুলো বোঝার চেয়ে সরাসরি চোখের নড়াচড়া শনাক্ত করে কোনো তথ্য লুকালে তা ধরে ফেলা সম্ভব। তাই এ পদ্ধতি প্রয়োগে সহজে মিথ্যুক শনাক্ত করা যাবে।

-বিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter