রোহিঙ্গা এলাকায় মোবাইল নেটওয়ার্ক চিরতরে বন্ধ

রোহিঙ্গা ইস্যুঃ
আজ শনিবার (৭ সেপ্টেম্বর) থেকে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এলাকায় বন্ধ থাকবে মোবাইল নেটওয়ার্ক।

১ সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এলাকাগুলোতে মোবাইল ফোনের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করতে মোবাইল অপারেটরদের কাছে নির্দেশনা পাঠিয়েছিলো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি। সে হিসেবে আজ শনিবার (৭ সেপ্টেম্বর) থেকে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে আর নেটওয়ার্ক থাকছে না।

বিটিআরসির নির্দেশনায় এরই মধ্যে কক্সবাজারের উখিয়া এবং টেকনাফ এলাকায় বন্ধ রয়েছে মোবাইলের নতুন সিম বিক্রি। সেই সঙ্গে ওই এলাকায় দিনের ১৩ ঘণ্টাই বন্ধ থাকছে থ্রিজি-ফোরজি সেবা।

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এলাকায় ব্যবহৃত সিমের সংখ্যা ৮ থেকে ৯ লাখ বলে জানা গেছে। নতুন সিম বন্ধের পাশাপাশি সক্রিয় এ ৮-৯ লাখ সিম বন্ধের উপায় খুঁজছে বিটিআরসি। রোহিঙ্গা শরণার্থীদের মোবাইল ব্যবহার সম্পূর্ণ বন্ধ করতে বিটিআরসি কক্সবাজারের স্থানীয় প্রশাসন ও পুলিশের প্রত্যক্ষ সহায়তা চেয়েছে। এ বিষয়ে পর্যালোচনাও শুরু হয়েছে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন জানান, আগে থেকেই রোহিঙ্গা শরণার্থীদের মোবাইল নেটওয়ার্কের বাইরে রাখতে কাজ করে আসছিল সরকার। উদ্দেশ্য বাস্তবায়নে কয়েক দফা নির্দেশনা দেয়া হলেও ওইসব নির্দেশনা তেমন কাজে আসেনি। যে কারণে এখন পুলিশ ও স্থানীয় প্রশাসনের সহায়তা নিতে চাচ্ছে বিটিআরসি।

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের মোবাইল সেবা না দেয়ার জন্য নিয়মতান্ত্রিক পন্থায় এগোচ্ছে বিটিআরসি।’

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে থাকে রোহিঙ্গারা। দেশে এখন ছয়টি ক্যাম্পে প্রায় ১১ লাখ রোহিঙ্গা শরণার্থী রয়েছে। এদের প্রায় প্রত্যেকেই ব্যবহার করছেন মোবাইল ফোন। এমনকি অবৈধ উপায়ে অনেকে ব্যবহার করছেন একাধিক সিম।

-বিবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter