মহাকাশ গবেষণা বিশ্ববিদ্যালয় হবে লালমনিরহাটে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিঃ
বাংলাদেশের লালমনিরহাটে মহাকাশ গবেষণা বিশ্ববিদ্যালয় করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘একদিন হয়তো আমরা নিজেদের প্রযুক্তি দিয়েই মহাকাশে পাড়ি জমাতে পারবো।’

২ সেপ্টেম্বর, বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁও-এ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে দেশের বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক সম্প্রচার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘স্যাটেলাইট পাঠিয়েছি। সবাইতো মহাকাশে যাওয়ার গবেষণা করে। মানুষের চাঁদে যাওয়ার স্বপ্ন দেখা অপরাধ নয়। তাই সেই গবেষণার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি।

ইতোমধ্যে আমরা মহাকাশ বিষয়ে উচ্চ শিক্ষার একটি পদক্ষেপ নিয়েছি। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারো স্পেস বিশ্ববিদ্যালয় কেন্দ্র স্থাপন করছি। এই বিশ্ববিদ্যালয়টি আমি রাজধানীতে করি নাই। এটা করেছি লালমনিরহাটে। সেখানেই এই বিশ্ববিদ্যালয়টি তৈরি হবে।
একেকটি এলাকায় একেকটি প্রতিষ্ঠান গড়ার মধ্য দিয়ে সেইসব এলাকার অর্থনৈতিক সমৃদ্ধির বিষয়টি লক্ষ্য রেখেছি।’

দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক কার্যকম শুরু করেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘দেশে টেলিভিশন সম্প্রচারে নতুন দিগন্ত শুরু হলো। এতোদিন টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচারের জন্য আপনাদের দেশের বাইরে টাকা পাঠাতেন। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক ভাবে সম্প্রচারে যাওয়ায় এখন আপনাদের অনেক টাকা বেঁচে গেলো।’

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বাংলাদেশের প্রথম ভূস্থির যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহ। এটি ১১ মে ২০১৮ কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশ। উৎক্ষেপণের এক বছর চার মাস পর আয়ের খাতায় নাম লেখালো বঙ্গবন্ধু স্যাটেলাইট–১।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter