বিশ্বব্যাংক ও আইএমএফের সভায় যোগ দিতে ওয়াশিংটন যাচ্ছেন অর্থমন্ত্রী

অর্থনীতিঃ

বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভায় যোগ দিতে ওয়াশিংটন যাচ্ছেন অর্থমন্ত্রী।

বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভায় যোগ দিতে আজ রবিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির উদ্দেশে রওনা হবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফারের সঙ্গে এবং সার্কভূক্ত দেশসমূহের অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠকের সময় নির্দিষ্ট করা হয়েছে। শুক্রবার ব্যাংক তহবিল নিয়ে বার্ষিক আলোচনা সভা হবে।

এ ছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একাধিক বৈঠক শেষে আগামী ২৭ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের।

এবারের বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভার এসব সভায় বিশ্ব অর্থনীতির বর্তমান অবস্থা নিয়ে আলোচনা হবে। পাশাপাশি এবাবেরর বৈঠকে রোহিঙ্গা সহায়তা নিয়ে একটি গোলটেবিল বৈঠক রয়েছে। সভায় বিশ্বব্যাংক ও আইএমএফ সদস্য দেশগুলোর অর্থমন্ত্রী ছাড়াও উচ্চ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেবেন।

আগামী ১৪ থেকে ২০ অক্টোবর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বার্ষিক সভা অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ বৈঠকে যোগ দিতে আরও যাবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ বিভাগের সচিব আ্বদুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ প্রমুখ।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইয়া এবং ইকনোমিক মিনিস্টার মো: সাহাবুদ্দিন পাটোয়ারী ওয়াশিংটন থেকে প্রতিনিধিদলে যোগ দেবেন।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter