‘১ মিনিটে নগদ অ্যাকাউন্ট’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয়

নিজস্ব প্রতিবেদকঃ
বাংলাদেশের জনগণের জন্য আর্থিক সেবাখাতকে আরও সহজ ও নিরাপদ করতে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদন “নগদ”-কে “পরিচয়” অ্যাপ্লিকেশনের সাথে সংযুক্ত করে ‘১ মিনিটে নগদ অ্যাকাউন্ট’ সেবা উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আজ মঙ্গলবার সকালে সচিবালয়ে মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এক অনুষ্ঠানে ‘১ মিনিটে নগদ অ্যাকাউন্ট’ সেবা উদ্বোধন করেন।
বাংলাদেশে এক সময় মোবাইল অ্যাকাউন্ট খুলতে তিন থেকে দশ কর্মদিবস লাগত। দিন, ঘণ্টার ব্যবধান দূর করে এখন মাত্র ১ মিনিটে মোবাইল অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে এসেছে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন “নগদ”।

“পরিচয়” অ্যাপ্লিকেশনের মাধ্যমে “নগদ” স্বয়ংক্রিয়ভাবে এক মিনিটে ফেস অথেনটিকেশন ও জাতীয় পরিচয়পত্র যাচাই করতে পারে। “নগদ”-এর এই পদ্ধতির কারণে ভুয়া গ্রাহক তৈরির কোনো সুযোগ এখন থেকে আর থাকছে না।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বারের নেতৃত্বে চলতি বছরের ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি সেবা “নগদ” উদ্বোধন করেন। কার্যক্রম শুরুর মাত্র সাত মাসের মাথায় দেশের আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে “নগদ” দ্বিতীয় স্থানে পৌঁছেছে।

এ ছাড়া দীর্ঘ ১১ বছর ধরে চলে আসা দেশের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মনোপলি বাজার ভাঙতেও সক্ষম হয়েছে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন “নগদ”।

এ ছাড়া দেশের সবচেয়ে কম ক্যাশ-আউট চার্জও এখন নগদ-এ। প্রতি হাজারে নগদ-এর ক্যাশ-আউট চার্জ এখন মাত্র ১৪ টাকা ৫০ পয়সা। পাশাপাশি নগদ গ্রাহক প্রতি ১০০০ টাকা ক্যাশ-ইন করলে প্রতি হাজারে ৫ টাকা (০.৫%) ক্যাশ-ব্যাক পাবেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র এবং থার্ড ওয়েব টেকনোলজিস-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter