বাংলাদেশে গরু পাচার করছে বিএসএফঃ সিবিআই

অনলাইনঃ
ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে গরু পাচার রুখতে বিশেষ নজর দিতে চলেছে ভারতের গোয়েন্দা সংস্থা সিবিআই।

সিবিআই সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দ’এর খবরে বলা হয়েছে, সম্প্রতি দিল্লিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সদর দপ্তরে একটি অভিযোগ জমা পড়ে।

তাতে বলা হয়, পশ্চিমবঙ্গের একাধিক সীমান্তবর্তী অঞ্চল থেকে বাংলাদেশে গরু পাচার চলছে। তাতে রাজ্যের প্রভাবশালী ব্যক্তিরাও যুক্ত বলে উল্লেখ করা হয় অভিযোগ পত্রে।

দিল্লির সদর দপ্তর থেকে এই অভিযোগ পাঠিয়ে দেয়া হয় সিবিআইয়ের কলকাতা দপ্তরে। সিবিআই সূত্রে খবর, এরপরেই এ রাজ্যে আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বাংলাদেশে গরু পাচার নিয়ে প্রাথমিক তদন্ত করেন সিবিআইয়ের কলকাতা শাখার কর্মকর্তারা। প্রাথমিক তদন্তের সেই রিপোর্ট কলকাতা থেকে পাঠিয়ে দেয়া হয় দিল্লিতে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বাংলাদেশে গরু পাচার নিয়ে বেশ কিছু তথ্য পাওয়া গেছে। প্রাথমিক তদন্তে একাধিক রাজনৈতিক প্রভাবশালীদের নাম উঠে এসেছে। রয়েছে বিএসএফ-এর কিছু কর্মকর্তার নামও।

রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে, প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি থেকে অভিযুক্ত বিএসএফ কর্মকর্তা, সবার কাছেই পৌঁছে যাচ্ছে পাচারচক্রের টাকা!

সিবিআইয়ের অনুমান, শুধু গরু পাচারই নয়, বেআইনি কারবারের এই জাল ছড়িয়ে সোনা পাচার ও জাল নোটের কারবারেও।

সিবিআই সূত্রের খবর, গরু পাচার নিয়ে প্রাথমিক এই রিপোর্টের ভিত্তিতে এফআইআর দায়েরের আর্জি করা হয়েছে রিপোর্টে। প্রাথমিক রিপোর্ট হাতে পাওয়ার পর এবিষয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে এখন আইনি পরামর্শ নেয়া হচ্ছে বলে সিবিআই সূত্রে খবর।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter