ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত এগিয়ে নেওয়ার প্রস্তাব

আর্ন্তজাতিকঃ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তোলা অভিযোগের তদন্ত আনুষ্ঠানিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি প্রস্তাব পাস করেছে।

প্রস্তাবটি ভোট গ্রহণের মাধ্যমে পাস করা হয়েছে তবে ট্রাম্পকে তার পদ থেকে সরানো হবে কিনা এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি।

এই অভিযোগ প্রক্রিয়াটির ডেমোক্র্যাটিক-নিয়ন্ত্রিত পরিষদের প্রথম পরীক্ষা ছিল এবং হোয়াইট হাউস এই ভোটের নিন্দা জানিয়েছে।

গত মাসে স্পিকার মিসেস পেলোসি জানান, ২৫ জুলাইয়ের একটি ফোন কল ফাঁস হয়েছে এবং তার ভিত্তিতেই ট্রাম্পকে অভিযুক্ত করা হয়েছে। তবে, এই রেকর্ড ফাঁসকারীর পরিচয় গোপন রেখেছে মার্কিন প্রতিনিধি পরিষদ।

রেকর্ডটিতে ট্রাম্প এবং ইউক্রেনের রাষ্ট্রপতির মধ্যে কথোপকথন শোনা যায়। সেখানে, ট্রাম্প জো বাইডেনের উপর তদন্ত করার জন্য বলেন। জো বাইডেন ডেমোক্র্যাটদের অধীনে আগামী রাষ্ট্রপতি নির্বাচনের একজন পদপ্রার্থী।

জাতীয় সুরক্ষা কাউন্সিলে রাশিয়া ও ইউরোপের শীর্ষ উপদেষ্টার দায়িত্ব পালন করা টিম মরিসনকে ইউক্রেনের রাষ্ট্রপতির সাথে ট্রাম্পের রেকর্ডটি শোনার জন্য অনুমোদিত করা হয়। তিনি আইন প্রণেতাদের কাছে তার সাক্ষ্য দিয়েছেন।

তিনি বলেন, ‘আমি পরিষ্কার করে বলতে চাই যে, অবৈধ কোনো বিষয়ে আলোচনা হয়েছে বলে মনে হয়নি এবং আমি উদ্বিগ্ন ছিলাম না।’

গত সপ্তাহে ইউক্রেনের শীর্ষ মার্কিন কূটনীতিক বিল টেইলর সাক্ষ্য দেন যে, ট্রাম্প তার ইউক্রেনের অফিসকে মিস্টার বিডেনের উপর তদন্ত করার জন্য ব্যবহার করার প্রয়াস চালিয়েছিলেন। মিস্টার বল্টন ক্রুদ্ধভাবে ইউক্রেনের উপর হোয়াইট হাউসের এই রাজনৈতিক চাপকে ‘মাদকের চুক্তি’ হিসেবে আখ্যায়িত করেন।

প্রসঙ্গত, হাউস তদন্তকারীরা ৭ নভেম্বর মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা জন বোল্টনকে সাক্ষ্য দেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

তবে, বোল্টনের আইনজীবী বলেছেন যে তিনি স্বেচ্ছায় হাজির হতে রাজি নন এবং তাকে উপস্থাপনের জন্য কোনো সমন জারি করা হয়নি।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter