তাপমাত্রা আজ থেকে আবারও বাড়বে

অনলাইনঃ
শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে কমে যাওয়া তাপমাত্র আজ ১১ নভেম্বর, সোমবার থেকে আবারো বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার কথা জানিয়েছে তারা। ঘূর্ণিঝড়টির প্রভাবে প্রথমে গভীর নিম্নচাপ এবং পরে নিম্নচাপে পরিণত হওয়ায় তাপমাত্রা কমে যায়।

গতকাল ১০ নভেম্বর, রবিবার সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর তাপমাত্রা বৃদ্ধির এ তথ্য জানায়।

পূর্বাভাসে বলা হয়, রবিবার সন্ধ্যা ৬টা পরবর্তী ৪৮ ঘণ্টা বা দুই দিনে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে পারে। তার পরবর্তী ৫ দিনে সামান্য পরিবর্তন হতে পারে।

সোমবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

জানা গেছে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সামান্য উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে গভীর নিম্নচাপে এবং পরবর্তীতে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ সোমবার সকাল সাড়ে ৯টায় নোয়াখালী-ফেনী অঞ্চলে অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

রবিবার দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বরিশালে, ২৮৮ মিলিমিটার। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় এদিন বৃষ্টিপাত হয়েছে ১৮ মিলিমিটার, সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter