বৃহস্পতিবার সারা দেশে হরতাল

অনলাইনঃ
পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আগামী বৃহস্পতিবার সারা দেশে অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে আদর্শ নাগরিক আন্দোলন।

১৭ নভেম্বর, রবিবার বিকেলে রাজধানীর তোপখানায় অবস্থিত শিশুকল্যাণ পরিষদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসান এই হরতালের ডাক দেন।

মাহমুদুল হাসান বলেন, ‘সারা দেশে একযোগে পেঁয়াজের ডাবল সেঞ্চুরি, চাল-ডালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন মূল্যবৃদ্ধির ফলে সাধারণ জনগণের যখন মরার ওপর খাঁড়ার ঘা তখন দেশের প্রধান বিরোধী দলগুলোর নীরব ভূমিকা দেখে আদর্শ নাগরিক আন্দোলনের সদস্যরা নীরব থাকতে পারেনি বিধায় হরতালের ন্যায় কর্মসূচি দিতে বাধ্য হয়।’

আদর্শ নাগরিক আন্দোলনের সভাপতি বলেন, ‘বাণিজ্যমন্ত্রীর অবহেলার কারণেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি হচ্ছে। এইভাবে একটি দেশ চলতে পারে না। তাই দ্রুত তার পদত্যাগ এবং অসাধু ব্যবসায়ী ও সিন্ডিকেটের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘আদর্শ নাগরিক আন্দোলন কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে খুশি করার জন্য এই কর্মসূচি ঘেষণা করেনি। কোনো দল বা গোষ্ঠীর সাথেও আমাদের সম্পৃক্ততা নেই। আমরা দেশের একঝাঁক তরুণ ও সচেতন নাগরিক দেশের সাধারণ জনগণের মৌলিক অধিকার আদায়ের জন্য এই কর্মসূচি ঘেষণা করেছি। আমরা আশাকরি আমাদের সংগঠনের নেতৃবৃন্দসহ দল-মত-জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে স্বতঃস্ফুর্তভাবে বৃহস্পতিবারের অর্ধদিবস হরতাল সফল করবেন।’

সংবাদ সম্মেলনে অর্ধদিবস হরতাল সফলের লক্ষ্যে নিম্নবর্ণিত কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আল-আমিন। কর্মসূচির মধ্যে রয়েছে, হরতালের সমর্থনে আগামীকাল সোমবার বিকেল ৩টায় রাজধানীর পল্টনসহ সারা দেশে বিক্ষোভ, মঙ্গলবার ও বুধবার সন্ধ্যায় রাজধানীসহ সারা দেশে মশাল মিছিল।

এ সময় সংগঠনের সহসভাপতি এস এম আবুল কালাম আজাদ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এস এম কামাল উদ্দিন ইসমাইল, যুগ্ম সাধারণ সম্পাদক এম সাইফুল ইসলাম মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল শনিবার সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতেও হরতালের তথ্য জানানো হয়। এ সময় তারা সংগঠনের সব সদস্যসহ দেশবাসীকে শান্তিপূর্ণভাবে এই অর্ধদিবস হরতাল সফল করে নিজ নিজ অবস্থান থেকে প্রতিবাদ করার আহ্বান জানান।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter