স্বাস্থ্য শিক্ষায় প্রদর্শিত হবে ‘শাহানা কার্টুন’

শিক্ষাঃ
ষষ্ঠ হতে দশম শ্রেণির কারিকুলামে ‘শাহানা কার্টুন’ ব্যবহার করার চিন্তা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বয়ঃসন্ধিকালের স্বাস্থ্য-শিক্ষা ও জেন্ডার সমতা বাস্তবায়নে ক্লাসে এই কার্টুন ব্যবহার করা হবে। মূলত শিক্ষা ও জেন্ডার সমতা নিশ্চিতের লক্ষেই এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পাঠ্যবইয়ের সংশ্লিষ্ট অধ্যায় পড়ানোর সময় শিক্ষকরা যাতে কারিকুলামের সঙ্গে সঙ্গতিপূর্ণ শাহানা কার্টুন’র পর্বগুলো ব্যবহার করে সহজভাবে শিক্ষা দিতে পারে সেজন্য এমন উদ্যোগ নেয়া।
আর এটা বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মন্ত্রণালয়ের।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন, অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, ‘শাহানা কার্টুনের যে পর্বগুলো আমাদের কারিকুলামের সঙ্গে সঙ্গতিপূর্ণ সেগুলোই ক্লাসে দেখানো হবে। যে ক্লাসের জন্য যে কার্টুন প্রযোজ্য হবে সেটিই ব্যবহার করা হবে। শাহানা কার্টুনের সব পর্ব নেয়া হবে না। বয়ঃসন্ধিকালের স্বাস্থ্যশিক্ষায় শিক্ষার্থীদের সচেতনতা বাড়াতে এমন উদ্যোগ নেয়া হচ্ছে।’

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সূত্র জানায়, এই উদ্যোগ বাস্তবায়নের অংশ হিসেবে প্রথমে নমুনা ক্লাস হবে ঢাকার লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে। এই ক্লাসটি লাইভ প্রচার করা হবে। আর সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেইজের মাধ্যমেও তা প্রচার করা হবে। এরপর পর্যায়ক্রমে দেশের মাধ্যমিক পর্যায়ের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এটা বাস্তবায়ন করা হবে।

১১ জানুয়ারি, শনিবার সকালে শাহানা কার্টুন প্রদর্শনের নমুনা ক্লাসের উদ্বোধনী করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বিষয়ে অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর প্রণীত নির্দশিকা ও পাঠ পরিকল্পনা অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ে শ্রেণিকক্ষে ব্যবহার করা হবে। এই পাঠদান কার্যক্রম ফেসবুক পেজের মাধ্যমে প্রচার করা হবে।’

প্রসঙ্গত, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) নির্মিত শাহানা কার্টুনের মূল বিষয়বস্তু হচ্ছে—মাধ্যমিক কারিকুলামের সঙ্গে সামঞ্জস্য রেখে বয়ঃসন্ধিকালীন প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা।

বয়ঃসন্ধিকালীন সমস্যা, ইভটিজিং প্রতিরোধসহ বিভিন্ন গল্প থাকে কার্টুনে। পুরুষের মতো নারীর শিক্ষারও যে সমান গুরুত্বপূর্ণ তা তুলে ধরা হয় বিভিন্ন গল্পের মাধ্যমে। এ গল্পের প্রধান চরিত্র শাহানা।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter