শুরু হতে যাচ্ছে নবম জাতীয় কাব ক্যাম্পুরী ২০২০

উদ্বোধন করবেন মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ

নিজস্ব প্রতিবেদকঃ

কাব স্কাউটদের মিলন মেলা “নবম জাতীয় কাব ক্যাম্পুরী ২০২০” আগামী  ২০ জানুয়ারি  গাজীপুরের মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে শুরু হতে যাচ্ছে। পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই অনুষ্ঠানের “ব্যক্তিগত ও সামাজিক পরিচ্ছন্নতা” পার্টনার হিসেবে অংশ নিচ্ছে “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ”।

বাংলাদেশ স্কাউটসের আয়োজন ও ব্যবস্থাপনায় অনুষ্ঠানটির উদ্বোধন করবেন মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মোঃ আবদুল হামিদ।

দেশের সব উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের নৌ, এয়ার ও রেলওয়ে স্কাউটস ইউনিটের প্রায় নয় হাজার কাব স্কাউট এবারের ক্যাম্পুরীতে অংশ নিবে। প্রতি ইউনিটে থাকবে ৬ জন কাব স্কাউট ও ১ জন ইউনিট লিডার। এতে অংশগ্রহণের মাধ্যমে কাব স্কাউটরা তাদের প্রতিভা বিকাশের পাশাপাশি বিভিন্ন অজানা বিষয়ে হাতে-কলমে জ্ঞান লাভ করবে।

দেশকে রক্ষা ও ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুস্থ, সুন্দর এবং নিরাপদ দেশ উপহার দেওয়ার লক্ষ্যে দেশের সূর্যসন্তানদের নিয়ে ‘পরিচ্ছন্নতার যুদ্ধ’ক্যাম্পইন শুরু করেছিলো “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ”। এরই ধারাবাহিকতায় ক্যাম্পুরীর পরিচ্ছন্নতা নিশ্চিত করবে “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ”।

এরই অংশ হিসেবে “ব্যক্তিগত ও সামাজিক পরিচ্ছন্নতা” বিষয়ক ম্যাসেজ বোর্ড স্থাপন, এ বিষয়ক অডিও বার্তা প্রচার ও ক্যাম্পুরী এলাকায় স্থাপিত টয়লেটসমূহ পরিচ্ছন্ন রাখার জন্য “বাংলাদেশ স্কাউটস” এবং “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ” এর যৌথ উদ্যোগে একটি মনিটরিং টিম গঠন করা হবে। এই মনিটরিং টিম এর নেতৃত্ব দেবেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ।

এছাড়াও “পরিচ্ছন্ন বাংলাদেশ, হেলথ এন্ড হাইজিন” সচেতনতা বিষয়ে সাসটেইনবল ডেভেলপমেন্ট ভিলেজ (এসডিভি) এ “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ” এর একটি স্টল থাকবে। এই স্টলে কাবদের প্রতক্ষ্য এবং পরোক্ষভাবে সঠিকভাবে হাত ধোয়া এবং  টয়লেট ব্যাবহারের ধারণা দেওয়া হবে। তাদের মনোযোগ আকৃষ্ট করার জন্য স্টলে শিশুদের উপযোগী হাইজিন কুইজ প্রতিযোগিতাসহ অন্যান্য কার্যক্রম পরিচালনা হবে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter