চীন থেকে আরও ১৭১ জন দেশে ফিরছেন

চীন থেকে আরও ১৭১ জন দেশে ফিরছেন

কূটনৈতিক সংবাদঃ
চীনের থেকে আরও ১৭১ জনকে দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার। এমনটা জানিয়ে মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আরও ১৭১ জন দেশে ফিরতে চেয়েছেন।

এই ১৭১ জনকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে চীন সরকারের সাথে আলোচনা চলছে।

সচিব জানান, ৩১২ ফিরিয়ে আনতে যে বাংলাদেশি পাইলটরা চীনে গিয়েছিলেন, বিভিন্ন দেশ তাদের দেশে প্রবেশের অনুমতি না দেয়ায় একটি চার্টার্ড বিমানের মাধ্যমে তাদের ফিরিয়ে আনতে চান। তবে চীন সরকার বাংলাদেশকে আশ্বাস দিয়েছে যে, তারা আক্রান্ত বাংলাদেশীদের প্রেরণ করবে না।

সোমবার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রীপরিষদ সচিব আরো বলেন, চীনা জনগণ, যারা বড় বড় বাংলাদেশি প্রকল্পে কাজ করছেন এবং সম্প্রতি ফিরে এসেছেন তাদেরকে পৃথকীকরণে নেওয়া হয়েছে এবং চীনের উহান থেকে এ ধরনের কাউকে বাংলাদেশে না আসতে বলা হয়েছে।

চীন থেকে আসা এবং চীনে যাওয়ার জন্য বিমানের ফ্লাইট অপারেশন সম্পর্কে তিনি বলেন যে ফ্লাইট অপারেটররা প্রতিদিন মাত্র ১০-১২ যাত্রী পাওয়ায় তাদের বিমান চালনা বন্ধ হতে পারে।

তিনি যোগ করেন, সরকার যে কোন মূল্যে দেশে করোনা ভাইরাস প্রবেশ বন্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।  করোনা ভাইরাস অত্যন্ত সংক্রামক এবং অন্যান্য রোগের তুলনায় এটি দ্রুত ছড়িয়ে পড়ে বলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভাইরাসজনিত মৃত্যুর হার ইবোলা ও অন্যান্য রোগের চেয়ে তুলনামূলকভাবে কম।  বিভিন্ন দেশ থেকে যারা দেশে আসছেন তাদের প্রত্যেককেই বিমানবন্দরসহ সমস্ত প্রবেশপথে ডব্লিউএইচওর স্ট্যান্ডার্ড ডাবল চেকআপের মধ্য দিয়ে যেতে হবে।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter