প্রথম সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট অ্যাওয়ার্ড ২০১৮ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

১৯৮১ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এবং বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি (বিএসসিএমএস) বাংলাদেশে এই প্রথমবারের মতো ‘সাপ্লাই চেইন এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮’-এর আয়োজন করেছে।

কাল সন্ধ্যায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা’য় একটি আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠিত হয়। এই আয়োজনের নলেজ পার্টনার ছিল ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন এডুকেশন অ্যালায়েন্স (আইএসসিইএ)।

বিএসসিইএ ২০১৮ হলো বাংলাদেশের অভ্যন্তরে কার্যক্রম পরিচালনা করা ইন্ডাস্ট্রিগুলোতে সাপ্লাই চেইন নলেজ বিষয়ে অগ্রগতি ও প্রয়োগের ক্ষেত্রে অসাধারণ ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক অবদানের জন্য একটি সম্মানজনক স্বীকৃতি। ৭টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে বিএসসিইএ ২০১৮ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

এই প্রতিযোগিতায় যারা পুরস্কৃত হলেনঃ
‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন রিলেশনশিপ ম্যানেজমেন্ট’ ক্যাটাগরিতে প্রতিষ্ঠান হিসেবে নেসলে ও বিএসআরএম এবং ব্যক্তিগতভাবে অ্যাওয়ার্ড জিতেছেন নেসলে বাংলাদেশ-এর মুশফেক উর রহিম। ‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন ট্যালেন্ট ডেভেলপমেন্ট’ অ্যাওয়ার্ড জিতেছে বিএটিবি। এই ক্যাটাগরিতে ‘নেসলে’কে বিশেষ স্বীকৃতি প্রদান করা হয়েছে। ‘এক্সিলেন্স ইন ম্যানুফ্যাকচারিং’ ক্যাটাগরিতে ব্যক্তিগত অ্যাওয়ার্ড জিতেছেন এ এন্ড ই-এর খান মোহাম্মদ ইব্রাহিম এবং প্রাতিষ্ঠানিক অ্যাওয়ার্ড জিতেছে তারাসিমা। ‘এক্সিলেন্স ইন সাপ্লাই চেইন ফাইন্যান্স’ ক্যাটাগরিতে স্থানীয় ও বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে আড়ং এবং সিপি অ্যাওয়ার্ড জিতেছে।

‘এক্সিলেন্স ইন লজিস্টিক্স ম্যানেজমেন্ট’ ক্যাটাগরিতে ব্যক্তি হিসেবে আইবিপিএল-এর আব্দুল আলিম ও নেসলে বাংলাদেশ-এর তারেক আলী খান এবং স্থানীয় ও বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে পিএইচপি ফ্যামিলি ও বার্জার পেইন্টস বাংলাদেশ অ্যাওয়ার্ড জিতেছে। এই ক্যাটগরিতে ব্যক্তি হিসেবে ইউনিলিভার-এর অ্যালিনা মজুমদার এবং প্রতিষ্ঠান হিসেবে বিএসআরএম ও বিএটিবি’কে বিশেষ স্বীকৃতি প্রদান করা হয়েছে। এছাড়াও, দেশের সাপ্লাই এক্সিলেন্স-এর অনন্য যাত্রায় উল্লেখযোগ্য অবদানের জন্য সম্মানজনক স্বীকৃতি হিসেবে এ এইচ খান এন্ড কো.-এর ইন্সটিটিউটর আবু হুসেইন খান’কে ‘এক্সিলেন্স ইন লজিস্টিক্স ম্যানেজমেন্ট’ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এ বছরের ‘ইয়াং সাপ্লাই চেইন ট্যালেন্ট অব দ্যা ইয়ার’ অ্যাওয়ার্ডটি জিতেছেন বিএসআরএম-এর সৈয়দ মোহাম্মদ মইনুদ্দিন মোরশেদুল আলম এবং এই ক্যাটাগরিতে বিএসআরএম-এর সজীব দত্ত’কে বিশেষ স্বীকৃতি প্রদান করা হয়। ‘ সাপ্লাই চেইন প্রফেশনাল অব দ্যা ইয়ার’ অ্যাওয়ার্ড জিতেছেন স্থানীয় প্রতিষ্ঠান ডিবিএল-এর মো. সাখাওয়াত হুসেইন এবং বহুজাতিক প্রতিষ্ঠান অ্যাভেরি ড্যানিসন-এর মাহমুদ হাসান খান। এই ক্যাটাগরিতে স্থানীয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিএসআরএম-এর মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন চৌধুরী ও রহিমাফরুজ-এর মো. কামরুল ইসলাম এবং বহুজাতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে মারিকো বাংলাদেশ লি.-এর হাবিবুর রহমান ও বার্জার-এর রাকীবুল আলম’কে বিশেষ স্বীকৃতি প্রদান করা হয়েছে।

২০১৭ সালে দেশের ম্যানুফ্যাকচারিং ও সার্ভিস অর্গ্যানাইজেশনের সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের বিভিন্ন ক্ষেত্রে যারা উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হয়েছেন, তাদেরকেই এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজ এর ¯েপশাল অ্যাডভাইসর প্রফেসর ইমরান রহমান; বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রুপালী চৌধুরী; নেসলে বাংলাদেশ লি.-এর সাপ্লাই চেইন ডিরেক্টর সঞ্জীভ কুমার যাদব এবং ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো, বাংলাদেশ-এর রিজিওনাল অপারেশন্স-এর প্রোগ্রাম ম্যানেজার এস এম খালেদ’কে নিয়ে গঠিত একটি স্বাধীন এবং অভিজ্ঞ জুরি প্যানেল বিজয়ী নির্বাচন প্রক্রিয়ায় প্যানেলিস্টরা অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচন করেন।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ)-এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডস অ্যাসোসিয়েসন এর প্রেসিডেন্ট মাহবুবুল আনাম উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম; ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান ডি শামস ও আইপিডিসি’র উর্দ্ধতন কর্মকর্তারাসহ নেসলে বাংলাদেশের ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বিএসসিএমএসের প্রেসিডেন্ট নাকিব খান; ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন এডুকেশন অ্যালায়েন্স-এর এশিয়া অঞ্চলের সিইও এজাজুর রহমান এবং ডেইলি স্টারের সহযোগী স¤পাদক ব্রি. জে. (অব.) শহিদুল আনাম খান, এনডিসি, পিএসসি।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম বলেন, “আইপিডিসি একটি প্রতিষ্ঠানের কার্যক্রম, অভিজ্ঞতা ও সম্পদের যথোপযুক্ত ব্যবহার নিশ্চিতকরণ প্রভাবিত করতে সহযোগিতার গুরুত্বে ও শক্তিতে বিশ্বাস করে। আর তাই ইন্ডাস্ট্রির সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সেক্টরের সেরাটা বের করে আনার লক্ষ্যে আইপিডিসি ‘বাংলাদেশ সাপ্লাই চেইন অ্যাওয়ার্ড ২০১৮’-এর সহযোগী হয়েছে”।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ)-এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, “চমৎকার এই আয়োজনে অংশ নিতে পেরে আমি আনন্দিত। এই সময়ের ব্যবসাক্ষেত্রে যেকোনো প্রতিষ্ঠানের জন্য সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আশা করছি, এই উদ্যোগ

২০২১ সালের মধ্যে আমাদের মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত হওয়ার স্বপ্ন পূরণে ইতিবাচক অবদান রাখতে সক্ষম হবে এবং অনুপ্রেরণা হিসেবে কাজ করবে”।

নেসলে বাংলাদেশ-এর ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বিএসসিএমএসের প্রেসিডেন্ট নাকিব খান বলেন, “বাংলাদেশ সাপ্লাই চেইন এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮ বাংলাদেশের ইন্ডাস্ট্রিগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সংক্রান্ত জ্ঞান ও অনুশীলনের উন্নয়নে সহায়তামূলক কার্যক্রমের স্বীকৃতি দেওয়ার একটি অনন্য উদ্যোগ। আশা করছি, এই উদ্যোগটি ভবিষ্যতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে এগিয়ে নিতে আমাদের দেশের তরুণদের অনুপ্রেরণা যোগাবে”।

ফটোক্যাপশনঃ আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এবং বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি (বিএসসিএমএস) বাংলাদেশে এই প্রথমবারের মতো সাপ্লাই চেইন এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮’-এর আয়োজন করেছে। অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ)-এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডস অ্যাসোসিয়েসন এর প্রেসিডেন্ট মাহবুবুল আনাম, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম; নেসলে বাংলাদেশের ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বিএসসিএমএসের প্রেসিডেন্ট নাকিব খান এবং ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন এডুকেশন অ্যালায়েন্স-এর এশিয়া অঞ্চলের সিইও এজাজুর রহমান।

ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter