সূঁচ ছাড়াই নাক দিয়ে টিকার ট্রায়ালের অনুমোদন

সূঁচ ছাড়াই নাক দিয়ে টিকার নেওয়ার অনুমোদন

স্বাস্থ্যঃ
করোনাভাইরাস প্রতিরোধী সূঁচবিহীন একটি টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে সরকার।

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) পক্ষ থেকে শনিবার বিকেলে গণমাধমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই টিকা আবিষ্কার করেছেন সুইডেনের বিজ্ঞানীরা। পাউডারের মতো নাক দিয়ে টেনে নেওয়ার সেই টিকা সুইডেনে ইতোমধ্যে প্রাণীদেহে পরীক্ষা সম্পন্ন হয়েছে; সেখানে শতভাগ সফলতা পাওয়া গেছে।

এখন বিজ্ঞানীরা মানব শরীরে ট্রায়াল করবেন। প্রবাসী কয়েকজন বাংলাদেশি চিকিৎসকের উদ্যোগে মানব ট্রায়ালের প্রথম পর্যায়ের জন্য বাংলাদেশকে বেছে নিয়েছে প্রতিষ্ঠানটি।

সুইডেনের ইম্যিউন সিস্টেম রেগুলেশন হোল্ডিং এবি বা আইএসআর মানব ট্রায়ালের জন্য কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশন (সিআরও) হিসেবে বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালস লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে।

এর সিআরও হিসেবে কাজ করা অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ জানিয়েছেন, প্রথম দফায় দুই শত স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালানো হবে। সেখানে নিরাপদ প্রমাণিত হলে দ্বিতীয় দফায় আরও বেশি মানুষের ওপর পরীক্ষা চালানো হবে।

সেখানে সফলতা পাওয়া গেলে তৃতীয় পর্যায়ে কয়েক হাজার মানুষের ওপর পরীক্ষা করা হবে। বাংলাদেশে ফেজ-ওয়ান ট্রায়ালে ১৮০ জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে, যারা সবাই স্বাস্থ্যকর্মী।

তিনি জানান, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে এই পরীক্ষা হতে পারে।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির জানান, ট্রায়াল হলে এই টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার তালিকায় থাকবে বাংলাদেশ। সেটা উৎপাদনের অনুমতিও মিলবে।

-টিপু

Print Friendly, PDF & Email
FacebookTwitter