শিক্ষার্থীরাই ট্রাফিক, আটকে দিল মন্ত্রীর গাড়ি

অনলাইন ডেস্কঃ

ফিটনেসবিহীন গাড়ি, চালকের নাই লাইসেন্স আর উল্টোপথে যাচ্ছিল প্রভাবশালী মন্ত্রীর গাড়ি।

বুধবার এসব অনিয়মের প্রতিবাদের এক পর্যায়ে গাড়ির বৈধ কাগজপত্রের পাশাপাশি চালকদেরও লাইসেন্স পরীক্ষা শুরু করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

যদিও এসব কাজ নিয়মিতই করার কথা পুলিশের। কিন্তু দিনের পর দিন সেই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন তারা।

বুধবার দিনভর রাজধানীর বিভিন্ন এলাকা অবরোধের পাশাপাশি এসব কাজ করে যায় শিক্ষার্থীরা। এমনকি বিকালে অবরোধ তুলে নেয়ার পরও লাইন্সেস আর বৈধ কাগজপত্র তল্লাশিতে ব্যস্ত থাকে তারা। এদিন বিকেল চারটার দিকে ধানমন্ডির সায়েন্স ল্যাব এলাকায় পুলিশ কর্মকর্তার মোটরবাইকের লাইসেন্স ও বাইকের পেছনের আরোহীর হেলমেট না থাকায় তাদের মোটরবাইক আটকে ফেরত পাঠিয়েছে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

চালকের লাইসেন্স না থাকলে শিক্ষার্থীরা গাড়িসহ জব্দ করে ট্রাফিক পুলিশের কাছে সোপর্দ করছে। আর সবকিছু ঠিক থাকলেই গাড়িগুলো যেতে দিচ্ছেন। আর বিষয়টি বেশ ভালোভাবে উপভোগ করছেন উৎসুক জনতা। গাড়ি আটক হলে ফুটপাতে থাকা জনতা করতালি দিয়েও সমর্থন দিয়েছেন।

সাইন্স ল্যাবরেটরি মোড়ে থেকে নিউমার্কেট-ফার্মগেটমুখী লেগুনাগুলোই শিক্ষার্থীদের প্রধান টার্গেট ছিল। ৫টার দিকে নিউমার্কেট থেকে ফার্মগেটগামী নম্বরবিহীন একটি লেগুনা আসতেই শিক্ষার্থীরা তা থামায়।

পরে চালক রুবেলের কাছে লাইসেন্স চাইলে সে দেখাতে পারেননি। গাড়ির কাগজপত্র আছে কি না জানতে চাইলে তারও কোনো সদুত্তর দিতে পারেননি। পরে শিক্ষার্থীরা লেগুনার যাত্রীদের নেমে যেতে অনুরোধ করে।

শিক্ষার্থীরা লেগুনার চাবি আটক করে নিকটস্থ পুলিশ বক্সে জমা দেন। এরপর পুলিশকে সেই গাড়িটি জব্দ করে সাইন্স ল্যাবরেটরি থেকে সরিয়ে নিতে দেখা গেছে।

এর আগে সচিবালয় থেকে ফেরার পথে শাহবাগ এলাকা দিয়ে উল্টোপথে গাড়ি নিয়ে যাচ্ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আন্দোলনরত শিক্ষার্থীরা তার গাড়ি আটকে দেয়।

এ সময় মন্ত্রীর সাথে থাকা নিরাপত্তারক্ষীরা গাড়ি নিয়ে যেতে দিতে অনুরোধ করলে শিক্ষার্থীরা তীব্র চিৎকার করে বলতে থাকে, আইন সবার জন্য সমান, আইন সবার জন্য সমান।

এক পর্যায়ে তোফায়েল আহমেদও গাড়ি থেকে নেমে এসে শিক্ষার্থীদের সাথে কথা বলেন। কিন্তু শেষ পর্যন্ত শিক্ষার্থীরা তাকে সোজাপথে যেতে বাধ্য করেন।

এছাড়াও লাইসেন্স ছাড়া পুলিশের গাড়ি চালক, পুলিশের মোটর সাইকেলও তল্লাশি করে শিক্ষার্থীরা।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে জড়ো হয়ে উই ওয়ান্ট জাস্টিস স্লোগান দিচ্ছে শিক্ষার্থীরা। তারা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবেন না। বিভিন্ন স্থানে গাড়ীর চালকদের ড্রাইভিং লাইসেন্স যাচাই করছে শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ৯টা থেকে উত্তরার হাউস বিল্ডিং এবং জসীমউদ্দীন মোড়ে অবস্থান নিয়েছে মাইলস্টোন কলেজ, স্কলাস্টিকা, বিজিএমইএ ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter